রক্তের মাধ্যমে পুরো শরীরে পৌঁছে যায় অক্সিজেন ও পুষ্টি। সেই অক্সিজেন ও পুষ্টি গ্রহণ করেই শরীরের কোষ ঠিক থাকে। এ কারণে রক্তকে পরিশুদ্ধ রাখা খুবই জরুরি।

রক্ত পরিষ্কার রাখতে পারলে, ব্রণ, অ্যালার্জি, মাথা ব্যথা, পেটে ব্যথার সমস্যা কমে। এছাড়া কিডনি, হৃৎপিণ্ড, লিভার, ফুসফুসও ভালো থাকে।

কিছু কিছু খাবার আছে যা প্রাকৃতিকভাবে রক্ত পরিষ্কার রাখে। যেমন-

সবুজ শাকসবজি : সবুজ শাক-সবজিতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ভালো রাখে। এমনকী বিভিন্ন রোগ থেকে মানুষকে সুরক্ষা দেয়। তাই পরিমাণ মতো সবুজ শাক, সবজি খান। এক্ষেত্রে এই খাবার লিভারকে দ্রুত কাজ করতে সাহায্য করে। ফলে রক্ত পরিশুদ্ধ হয়।

ভিটামিন সি যুক্ত খাবার
: ভিটামিন সি যুক্ত খাবার প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং রক্তকে পরিষ্কার করে।এক্ষেত্রে লেবু জাতীয় খাবার হতে পারে আপনার প্রথম পছন্দ।

পানি : অনেকেই দিনে পর্যাপ্ত পানি পান করেন না। তবে পানির থেকে ভালো রক্ত পরিষ্কার করার মতো অস্ত্র খুঁজে পাওয়া কিন্তু কঠিন। পানি কিডনিতে পৌঁছে যায়। পরে প্রস্রাবের মাধ্যমে বের হয়ে যায়। এক্ষেত্রে প্রস্রাবের মাধ্যমে কিডনি রক্তের মধ্যে থাকা দূষিত পদার্থ বের করে দেয়।

গুড় : গুড়ে ভালো পরিমাণে আয়রন রয়েছে। আয়রন হিমোগ্লোবিন বাড়াতে পারে। এক্ষেত্রে রক্তল্পতা কমে। তাই পরোক্ষভাবে হলে গুড় খেলেও রক্ত পরিষ্কার হয়।

হলুদ: হলুদ হল অ্যান্টিসেপটিক। এক্ষেত্রে নানা ধরনের খারাপ পদার্থকে শরীর থেকে বের করে দিতে পারে এই পদার্থ।