আইসিসির ঘোষিত সর্বশেষ টেস্টের ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে টাইগার ব্যাটার মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও লিটন দাসের। চট্টগ্রামে টেস্টে ভালো খেলার সুফল পেয়েছেন এই তিন ব্যাটার। 

এদের মধ্যে লিটন আছেন দেশের পক্ষে সেরা ১৭তম অবস্থানে। চট্টগ্রামে এক ইনিংস ব্যাট করে সেঞ্চুরি ছোঁয়া ইনিংস খেলায় র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন তিনি। অফ ফর্মে থাকা মুশফিকুর রহিম চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি পান। র‌্যাংকিংয়ে তার উন্নতি হয়েছে চার ধাপ। তিনি আছেন ২৫তম অবস্থানে। 

ইনজুরির কারণে বেশ কিছুদিন টেস্টে অনিয়মিত ছিলেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকায় একটি টেস্ট খেলতে পেরেছিলেন তিনি। এরপর চট্টগ্রাম টেস্টে খেলেন ১৩৩ রানের ইনিংস। ওই ইনিংস খেলায় টেস্ট র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়েছেন দেশসেরা ওপেনার। তার র‌্যাংকিং ২৭। 

টেস্টে বোলিং র‌্যাংকিংয়ে সেরা বিশে নেই বাংলাদেশের কেউ। তাইজুল ইসলাম আছেন ২২তম অবস্থানে। আগেও একই জায়গায় ছিলেন তিনি। অলরাউন্ডার র‌্যাংকিংয়ে চারে আছেন সাকিব আল হাসান। তার অবস্থানও স্থিতিশীল আছে।      

টেস্টে ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে। দুইয়ে আছেন স্টিভ স্মিথ। সেরা দশে আসেনি কোন পরিবর্তন। সেরা বোলার হিসেবে প্যাট কামিন্স জায়গা ধরে রেখেছেন। দুইয়ে আছেন রবিশচন্দন অশ্বিন। টেস্টের সেরা অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা।