অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে। কারও কারও আবার খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হলেই পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। গরমের দিনে যেন এই সমস্যা আরও বেড়ে যায়। এ ধরণের সমস্যা কমাতে আলুবোখারার জুড়ি নেই।

আলুবোখারা টক-মিষ্টি স্বাদের ফল । সাধারণত বিরিয়ানি তৈরিতে আলুবোখারা ব্যবহার করা হয়।  চাটনিতে এই ফল ব্যবহারে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। তবে আলাদাভাবে আলুবোখারা খাওয়ার চল নেই বললেই চলে। পুষ্টিবিদদের মতে, প্রতিদিনের খাদ্যতালিকায় আলুবোখারা রাখতে পারলে পেটের নানা সমস্যা থেকে  মুক্তি পাওয়া যায়।

কীভাবে খাবেন?

আলুবোখারায় ভরপুর মাত্রায় ফাইবার থাকে। প্রতি দিন সাত থেকে আটটা আলুবোখারা খেলে শরীরে দৈনিক ফাইবারের চাহিদার ২০ শতাংশ পূরণ হয়। খাদ্যতালিকায় পর্যাপ্ত মাত্রায় ফাইবার থাকলে হজমশক্তির উন্নতি হয়। হজম ভাল হলেই পেট পরিষ্কার হয়।

রাতে ঘুমানোর আগে পানিতে শুকনো আলুবোখারা ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে পানিসহ সেই আলুবোখারাগুলি খান। মাঝেমধ্যে খেলে তেমন ফলাফল পাওয়া যায় না। নিয়মিত খেলে তবেই কোষ্ঠকাঠিন্যের সমস্যাসহ পেটের নানা সমস্যা কমে।

এ ছাড়াও যে কোনও সালাদে ব্যবহার করা যায় আলুবোখারা। খিদে পেলে স্ন্যাকস হিসেবেও খেতে পারেন এই ফল। তা ছাড়া স্মুদিতেও তৈরিতেও এটি ব্যবহার করা যেতে পারে।