দেহের সার্বিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। বিশেষজ্ঞদের মতে, এক জন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। কিন্তু রাতে ঘুম না আসার সমস্যা আছে অনেকেরই। পর্যাপ্ত না ঘুমালে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মন এবং মস্তিষ্কেও। দীর্ঘ দিন ঘুম না হলে সমস্যাগুলি আরও বড় আকার নিতে পারে। সমস্যা থাকলে তার সমাধানও থাকবে। যাদের অনিদ্রার সমস্যা আছে তারা রাতে ঘুমানোর আগে কয়েকটি পানীয় খেতে পারেন। যেমন-

ভেষজ চা : সর্দি-কাশি, ঠান্ডা লাগা কমাতে দারুণ কাজ করে ভেষজ চা। তুলসি, মধু, দারুচিনি এবং আরও অন্যান্য স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি ভেষজ চা অনিদ্রার সমস্যার সমাধান করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই চা খেতে পারেন। এতে দ্রুত ঘুম আসবে।

হলুদ দুধ
: ঘুমানোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ঘুম না আসার সমস্যা থাকলে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন এক চিমটে হলুদ। এতে দ্রুত অনিদ্রার সমস্যা দূর হবে।

পানীয় জল
: হজমের গোলমাল থেকেও অনেক সময় ঘুম আসতে চায় না। রাতে খাবার ঠিক ভাবে পরিপাক না হওয়ার কারণে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। বার বার প্রস্রাব পেতে পারে বলে, অনেকেই রাতে পানি খান না। এতেই দেখা দেয় সমস্যা। রাতে বেশি করে পানি খেলে হজমের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। ঘুম না আসার সমস্যা কমাতে, তাই ঘুমানোর আগে পানি খাওয়াটা জরুরি।