মেকআপ করার সময় যেমন খুঁটিনাটি অনেক বিষয়ে খেয়াল রাখতে হয় ঠিক তেমন সঠিক উপায়ে মেকআপ তোলাও প্রয়োজন। বিশেষ করে আই-মেকআপ বা চোখের মেকআপ তোলার ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। যারা নিয়মিত চোখের মেকআপ করেন, তারা হয়তো অনেকেই এইসব নিয়মকানুন জানেন। তবে যারা আই-মেকআপ তোলার সঠিক পদ্ধতি জানেন না, তাদের জন্য রইল সহজ কয়েকটি টিপস। জেনে রাখুন কী করবেন আর কী করবেন না।

১. কখনই অতিরিক্ত ঘষে বা জোরে ঘষে চোখের কাজল কিংবা আই লাইনার তোলার চেষ্টা করবেন না। কারণ চোখের উপর জোরে ঘষলে চোখের মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

২. আইশ্যাডো তোলার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে যেন শ্যাডো চোখের ভিতরে ঢুকে না যায়। তাহলে চোখে জ্বালা করার পাশাপাশি বিভিন্ন সমস্যা, ইনফেকশন পর্যন্ত দেখা দিতে পারে।

৩. যারা লেন্স পরেন, তারা আই মেকআপ তোলার ক্ষেত্রে একটু বেশিই সতর্ক থাকুন। অতি অবশ্যই আগে মনে করে লেন্স খুলে নিতে হবে। তারপর মেকআপ তোলার দিকে নজর দিতে হবে।

৪. মাস্কারা লাগালে নরম ওয়াইপস দিয়ে আগে চোখের পাতা মুছে নিন। কখনই জোরে ঘষে মুছবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

৫. চোখে অনেকেই এক্সট্রা ল্যাশ লাগান। এই আইল্যাশে একধরনের আঠা থাকে। তাই চোখের পাতার উপর কার্যত এঁটে বসে যায় এই এক্সট্রা ল্যাশ। অতএব এই আইল্যাশ তোলার সময় সাবধানে টেনে খুলে ফেলুন।

৬. চোখের যেকোনও মেকআপ সেটা সাধারণ কাজল, লাইনার হোক বা অন্য কিছু- নরম কাপড়, ভেজা তুলো, ওয়েট ওয়াইপস এইসব ব্যবহার করুন। ভেজা নরম কাপড় থাকলে চোখের মেকআপ তুলতে সুবিধা হয়।

৭। অনেক ধরনের আইক্রিম পাওয়া যায়, যেগুলো চোখের মেকআপ তুলতে সাহায্য করে। প্রয়োজনে এই ধরনের ক্রিম বা জেল ব্যবহার করতে পারেন।

৮। চোখের মেকআপ তোলা হয়ে গেলে সবার শেষে ভাল করে পরিষ্কার ঠাণ্ডা জলে চোখ ধুয়ে নেবেন। আর চোখের মেকআপ তোলার আগে নিজের হাত পরিষ্কার রাখাও ভীষণভাবে প্রয়োজন। কারণ মানুষের চোখ খুবই সেনসেটিভ অংশ। সামান্য বেনিয়মেই বড় সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি।