অফিসে কাজ করছেন বা বাড়িতেই অফিসের কাজ করছেন এমন সময় হঠাৎ করেই শুরু হলো মাথাব্যথা। কিন্তু খারাপ লাগলেও কাজ বন্ধ করে ঘুমানোর সুযোগ থাকে না। এদিকে, মাথাব্যথা নিয়ে নাজেহাল অবস্থা। এমন পরিস্থিতিতে কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে পারেন। এতে খানিকটা আরাম পাবেন।

হঠাৎ মাথাব্যথা হলে যা করবেন-

১. কিছু ক্ষণ খুব ভাল করে মাথা টেপা দরকার। তাতে আরাম হয়। তবে তার চেয়েও বেশি জরুরি হল পানি খাওয়া। অনেক সময় শরীরে পানির অভাব হলে মাথাব্যথা শুরু হয়। সমীক্ষায় দেখা গেছে, পানি খাওয়ার আধ ঘণ্টার মধ্যেই কাজ হতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে মাথাব্যথা। এই সমস্যা এড়াতে মাঝেমাঝে পানি তো খাবেনই, সঙ্গে এমন কিছু ফল খান, যাতে পানির পরিমাণ বেশি।

২. মাথাব্যথার সময়ে প্রদাহ কমাতে কাজে লাগতে পারে আরও একটি জিনিস। ঠান্ডা সেঁক। কাপড়ে বরফ মুড়িয়ে নিতে পারেন। কিংবা সেঁক দেওয়ার পানি ভর্তি পাউচ থাকলে তো কথা‌ই নেই। তা দিয়ে মাথা ও ঘাড়ের চারপাশি চেপে চেপে সেঁক দিন। প্রদাহ কমবে। আরামও পাবেন।

৩. আদা চা-ও খেতে পারেন। আদা এবং চা, দু’টি জিনিসেই অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রদাহ কমানোর উপাদান থাকে। ২৫০ মিলিগ্রাম আদাগুঁড়ো দিয়ে চা খেলে কিছু ক্ষণের মধ্যেই মাথাব্যথা কমে।  মাথাব্যথা থেকে অনেকের বমিভাব, গা গোলানোর মতো সমস্যা দেখা দেয়। আদা সে সব অস্বস্তিও কমাতে পারে।