মোবাইল ফোন ব্যবহার এখন দৈনন্দিন জীবনেরই অংশ। সামাজিক মাধ্যমে চোখ বুলিয়ে নেওয়া, গেম খেলা, কাজের পাশাপাশি ফাঁকা সময়েও অধিকাংশই ব্যস্ত থাকেন মোবাইলে। ফলে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হতে হয় কম বেশি সবাইকে। এমন পরিস্থিতিতে ফোন ঠান্ডা রাখতে যা করবেন-

রোদ থেকে সাবধান
: যে কোনও মোবাইল ফোন সরাসরি সূর্যের তাপ শুষে নেয়। পাশাপাশি সকালে রোদে ব্যবহারের সময় ফোনে ব্রাইটনেস বাড়িয়ে নেওয়া হয়। যার ফলে ব্যাটারি বেশি ব্যয় হয়। ফলে ফোন গরম হয়ে যায়। তাই ফোন যতটা সম্ভব রোদে ব্যবহার না করাই ভাল। তাতে সমস্যা খানিকটা হলেও কমবে।

 তুলনামূলক কম ব্যবহার
: যত ব্যবহার করা হবে ততই গরম হয়ে যাওয়ার সম্ভবনা বেশি। পাশাপাশি ভিডিওর কারণেও অনেক ক্ষেত্রে মোবাইল গরম হয়ে যায়। সেই সঙ্গে একসাথে ব্লু-টুথ ও হটস্পট ব্যবহারও ফোন গরম হওয়ার কারণ। তাই সেসব ক্ষেত্রে কিছুক্ষণের জন্য ব্লু-টুথ ও হটস্পট বন্ধ করে ফোন সুইচ অফ করে রাখুন।

কেস অর্থাৎ কভার খুলে রাখুন :  ফোনের সুরক্ষার জন্য কভার অত্যন্ত প্রয়োজন। তাই প্রায় সকলেই কভার ব্যবহার করেন। কিন্তু অতিরিক্ত গরম হয়ে যাওয়ার একটা কারণ কিন্তু এই কভার। তাই ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে কিছুক্ষণের জন্য খুলে রাখুন কভার।

লো পাওয়ার মোড
: ফোনে লো পাওয়ার মোড অন করলে হিট কম হয়। কারণ, সেক্ষেত্রে বেশ কিছু ফিচার রেস্ট্রিক্টেড থাকে।

বিষয় : স্মার্ট ফোন অতিরিক্ত গরম

মন্তব্য করুন