রাজধানীর খিলগাঁও এলাকা থেকে রাজস্ব বোর্ডের ৮ লাখ পিস নকল শুল্ক-করের স্টিকার (সিগারেটের ব্যান্ড রোল) উদ্ধার করেছে র‌্যাব। বুধবারের এ অভিযানে অনিক প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কারখানার মালিক ওলি উল্লাহকে গ্রেপ্তার করা হয়েছে।

র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (গণমাধ্যম) সহকারী পুলিশ সুপার ফারজানা হক জানান, অভ্যন্তরীণ রাজস্বের সবচেয়ে বড় খাত হলো সিগারেট। সরকারের মোট রাজস্ব আয়ের প্রায় ১১ শতাংশ আসে সিগারেট খাত থেকে। এই খাতে রাজস্ব ফাঁকি দেওয়ার প্রবণতা বেড়ে যাওয়ার বিষয়টি যাচাইয়ের জন্য র‌্যাব-৩ গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই পরিপ্রেক্ষিতে ওই কারখানায় অভিযান চালানো হয়। পরে দেখা যায়, ওই কারখানা দীর্ঘদিন ধরে রাজস্ব বোর্ডের শুল্ক-কর ফাঁকি দিয়ে অবৈধ কারবার চালিয়ে আসছিল।

জিজ্ঞাসাবাদে কারখানার মালিক জানিয়েছেন, অধিক লাভের আশায় দীর্ঘদিন ধরে তিনি এই কাজ করছিলেন। রাজস্ব বোর্ডের বিপুল পরিমাণ নকল ব্যান্ড রোল রাজধানীসহ বিভিন্ন এলাকায় সরবরাহ করেছেন।

অভিযানে র‌্যাব-৩ তার কারখানা থেকে ২ হাজার ১০০ বান্ডেল নকল ব্যান্ডরোল বা ট্যাপ স্ট্যাম্প, ২৬৫টি ফয়েল পেপার, তিনটি সিটিপি প্লেট ও ১৮টি ডাইস ব্লক উদ্ধার করে। এগুলো প্লাস্টিকের বস্তায় লুকানো ছিল।