বেশিরভাগ মানুষই সকালে নাশতা সেরে দ্রুত অফিসে ছোটেন। কারণ ঘড়ির কাঁটার সঙ্গে যুদ্ধ করে অফিস ঢুকতে হবে। কিন্তু কাজের ফাঁকেই অনেক সময় ঘন ঘন হাই উঠে ঘুম পায়। তখন বিব্রত হতে হয়।

অফিসে থাকা অবস্থায় ঘুম কাটানোর কিছু সহজ উপায় রয়েছে। যেমন-

১.অফিসে ঘুম কাটানোর সবচেয়ে প্রধান উপায় হচ্ছে ব্যায়াম করা। কাজে বেরোনোর আগে কিছুক্ষণ হাঁটা, যোগাসন বা রানিং, যে কোনও ধরনে ব্যায়াম করতে পারেন।  ব্যায়াম শরীরকে সতেজ রাখে।

২.ঘুম কাটাতে ব্যায়ামের পাশাপাশি খাবারের দিকেও নজর রাখা দরকার। বিশেষ করে বেশি পরিমাণে চিনি খাওয়া যাবে না। তাতে ঘুমন্ত ভাব বাড়তে পারে।

৩. একটানা কাজও অনেক সময় ক্লান্ত করে দেয শরীরেকে। এজন্য অফিসে কাজের ফাঁকে ছোট ছোট বিরতি নেওয়ার চেষ্টা করুন।

৪. দেহে পানির পরিমাণ যেন কম না হয় সেদিকে লক্ষ্য রাখুন।  শরীরের পানির ভারসাম্য বজায় থাকলে ঘুমন্ত ভাবের সমস্যা অনেকটাই কেটে যায়।

৫. দিনের প্রথমভাগেই ভারী ও কঠিন কাজগুলি সেরে ফেলার চেষ্টা করুন। সাধারণত এই সময়েই শারীরিক শক্তি ও মনোনিবেশ করার ক্ষমতা সবচেয়ে বেশি থাকে।

৬. কর্মক্ষেত্রে চাপ থাকবেই। কিন্তু তা মাত্রাতিরিক্ত হয়ে গেলে পেশাদার থেরাপিস্টের সঙ্গে কথা বলুন। কোনও ভাবেই মানসিক চাপ যেন আপনার ঘুমের পথে বাধা না হয়ে দাঁড়ায় সেদিকে লক্ষ্য রাখুন।অফিসে যাতে ঘুম না পায় সে জন্য রাতে একটি নির্দিষ্ট সময় ঘুমোনো দরকার। আর তাই 'স্লিপ হাইজিন' মেনে চলা অত্য়ন্ত জরুরি।


বিষয় : অফিসে কাজ কাজের ফাঁকে ঘুম

মন্তব্য করুন