চলছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব ।পাড়ায় পাড়ায় তৈরি হয়েছে পূজা মণ্ডপ। প্রতিমা দেখার পাশাপাশি বাড়িতে বাড়িতে চলছে সুস্বাদু রান্নার আয়োজনও। উৎসবের এ আমেজে মজাদার খাবার যোগ করবে ভিন্ন মাত্রা। দুর্গোৎসব উপলক্ষ্যে বাড়িতে তৈরি করতে পারেন নানা পদ।

পূজাই লুচি থাকবে তাই কি হয়। বেগুন ভাজা, লাবড়া কিংবা আলুর দম দিয়ে লুচি খাওয়ার স্বাদই আলাদা। তবে লুচি যাতে নরম আর স্বাদের হয় সেদিকে লক্ষ্য রাখবেন।



লুচির তৈরির রেসিপি

উপকরণ: ময়দা ২ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, তেল ১ কাপ, লবণ পরিমাণমতো,লবণ স্বাদমতো, হালকা গরম পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : একটি বড় বাটিতে ময়দার মিশ্রণ নিয়ে তার মধ্যে সামান্য লবণ ও ২ টেবিল চামচ তেল দিন। স্বাদ বাড়াতে সামান্য ঘি-ও যোগ করতে পারেন এতে। এরপর অল্প অল্প করে পানি দিয়ে ডো তৈরি করে নিন। ডো খুব বেশি নরম করার দরকার নেই। ফোলার জন্য বেকিং পাউডার যোগ করুন। ডো তৈরি হলে আধা ঘণ্টার জন্য ঢেকে রাখুন।  এরপর ডো থেকে ছোট ছোট ভাগ করে ছোট রুটির মতো বেলে নিন।

চুলাইয়ে  কড়াই দিয়ে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে তাতে রুটি ছেড়ে দিন। কিছুক্ষণ পর সেটি ফুলে উঠলে উল্টে দিন। ভাজা হলে তুলে টিস্যুর উপর রাখুন। এভাবে একটি একটি করে লুচি ভাজুন। গরম গরম পরিবেশন করুন আলুর দম, সবজি কিংবা মাংসের সঙ্গে।



পাঁচমিশালি সবজি

উপকরণ : আলু ১টি, পটোল ৩-৪টি, মিষ্টিকুমড়া ছোট ১ ফালি, টমেটো ১টি, বেগুন ১টি, শুকনো মরিচ ২টি, কাঁচা মরিচ ৬-৭টি, তেজপাতা ২টি, পাঁচফোড়ন সামান্য, লবণ স্বাদমতো, হলুদ আধা টেবিল চামচ, তেল প্রয়োজনমতো, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরার গুঁড়া সামান্য ও ধনেপাতাকুচি সামান্য।

প্রস্তুত প্রণালি : সব সবজি ধুয়ে বড় টুকরো করে কেটে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে দুটি শুকনো মরিচ আর দুটি তেজপাতা ছিড়ে দিন। এবার পাঁচফোড়ন দিন। তারপর একে একে আলু, পটল দিন। লবণ ও হলুদের সাথে আদা-রসুন বাটা যোগ করে সামান্য পানি দিয়ে কষান। সবজি আধসিদ্ধ হয়ে এলে মিষ্টিকুমড়া, বেগুন আর টমেটো দিয়ে অল্প অল্প পানি যোগ করে কষিয়ে নিন। সবজিতে কাঁচা মরিচের ফালি দিন। সব সবজি সিদ্ধ হয়ে এলে ধনেপাতাকুচি ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার পাঁচমিশালি সবজি। গরম গরম লুচির সাথে সবজি পরিবেশন করুন।


আলুর দম
উপকরণ :ছোট আলু ১/২ কেজি, হলুদ বাটা ১/২ চা চামচ, মরিচ বাটা ১/২ চা চামচ, আদা ১ ইঞ্চি, কাঁচা মরিচ ৪টি, জিরা ১ চা চামচ, ধনিয়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, টমেটো পেস্ট -২ চামচ, গরম মসলা গুড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি :আলু লবণপানিতে সিদ্ধ করে লাল করে ভেজে নিতে হবে। কড়াইয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে সব বাটা মসলা কষাতে হবে। এরপর আলু দিয়ে নাড়তে হবে। ভাজা হলে ১/২ কাপ পানি দিয়ে আলু সিদ্ধ করতে হবে। আলুর দম মাখামাখা হয়ে গেলে কাঁচামরিচ আর ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

বিষয় : পূজার রান্না পূজার রেসিপি

মন্তব্য করুন