দুর্গোৎসবের শেষ দিন আজ। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের পাশাপাশি বাড়িতে বাড়িতে চলে রান্নার আয়োজনও।  উৎসবের শেষ দিনে মজাদার খাবার যোগ করবে ভিন্ন মাত্রা। দশমীতে বাড়িতে তৈরি করতে পারেন কয়েকটি খাবার।



আলু ভাজা

উপকরণ : মাঝারি আকৃতির আলু ৫ থেকে ৬ টি, তেল পরিমাণমতো, জিরা সামান্য, লবণ স্বাদমতো , হলুদ গুড়া সামান্য

প্রস্তুত প্রণালি : আলু লম্বা লম্বা করে কেটে আধ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি ঝরিয়ে আলাদা একটা পাত্রে আলুগুলো রেখে দিন। এখন এতে হলুদ গুড়া আর লবণ লাগিয়ে ৫ মিনিট রেখে দিন। কড়াইয়ে তেল গরম করুন। তাতে আস্ত জিরা দিন এবং আলুর স্ট্রিপগুলো ছাড়ুন। বাদামি রঙ হলে আলুগুলো নামিয়ে নিন। ভাজা আলুগুলো টিস্যু কিংবা পেপারে রাখুন। তাহলে বাড়তি তেল ঝরে যাবে। মুচমুচে আলু ভাজা গরম গরম পরিবেশন করুন।



খাসির কষা মাংস


উপকরণ : ২৫০ গ্রাম খাসির মাংস, ২ টেবিল চামচ করে আদা , রসুন বাটা , টক দই পরিমাণ মতো, হলুদ, জিরা, ধনিয়া, মরিচের গুড়া এক চামচ করে, দারুচিনি ৩/৪ টা, শুকনা মরিচ ৩ টি, তেজপাতা ৩ টি , চিনি সামান্য, লবণ স্বাদমতো, গরম মসলার গুড়া ১ চামচ, আস্ত রসুন টুকরা কয়েকটি

প্রস্তুত প্রণালি : প্রথমে মাংসের সঙ্গে আদা, রসুন বাটা, হলুদ গুড়া, টক দই ও গরম মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন ৪ থেকে ৫ ঘণ্টা। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে দারুচিনি, লবঙ্গ, তেজপাতা আর আস্ত রসুনের টুকরাগুলি দিন।যখন রসুনগুলো বাদামি হয়ে আসবে তখন এতে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে অল্প আঁচে রান্না করুন। একটু পর পর নাড়তে থাকুন যাতে লেগে না যায়। ভালভাবে কষাতে কষাতে রান্না করুন যতক্ষন না মাংসগুলো সিদ্ধ হয়। নামানোর আগে ঘি দিন। গরম গরম পরোটা অথবা পোলাওয়ের সঙ্গে কষা মাংস পরিবেশন করুন।



চিংড়ির মালাইকারি

উপকরণ : বড় চিংড়ি ২৫০ গ্রাম, আস্ত জিরা ২ গ্রাম, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ করে, জিরা গুড়া, ধনিয়া গুড়া, মরিচের গুড়া ১ চামচ করে, ১চামচ গরম মসলা গুড়া, লবণ স্বাদমতো, ১২০ গ্রাম নারিকেলের দুধ, ১ চামচ ঘি

প্রস্তুত প্রণালী : প্রথমে চিংড়িগুলোতে হলুদ গুড়া মাখিয়ে একটা পাত্রে রেখে দিন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে আস্ত জিরা, আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে সব গুড়া মসলাগুলো মিশিয়ে নাড়ুন।চিংড়িগুলো মসলার মধ্যে দিয়ে নাড়তে থাকুন। এবার এতে নারিকেলের দুধ যোগ করুন।অল্প আঁচে রান্না করুন।পরোটো কিংবা পোলাওয়ের সঙ্গে গরম গরম মালাইকারি পরিবেশন করুন।   

বেগুনি



উপকরণ: বেগুন পাতলা স্লাইস করে কাটা ১০-১২ টুকরা। বেসন এক কাপ, চালের গুঁড়া আধা কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য পরিমাণমতো, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, কালিজিরা ১/৪ চা চামচ।

প্রস্তুত প্রণালি: বেগুন পাতলা করে কেটে সামান্য হলুদ আর লবণ দিয়ে মাখিয়ে নিতে হবে। তেল ছাড়া বাকি উপকরণ খুব ভালো করে মেখে নিতে হবে। এবার এই গোলায় বেগুন চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে।

বিষয় : পূজার রেসিপি মজাদার রান্না

আরও পড়ুন

মন্তব্য করুন