প্রকৃতিতে হালকা শীত পড়তে শুরু করেছে। ঋতু পরিবর্তনের এই সময় সর্দি, কাশির, গলার ব্যথার প্রকোপ বাড়ে। এই সময় কারও কারও কান ব্যথায়ও দেখা দেয়। মাঝরাত্রে হঠাৎ করে কানের ব্যথায় ঘুম ভেঙে যাওয়ার মতো অভিজ্ঞতার মুখোমুখি হন অনেকেই। শীত পড়তেই এই সমস্যা বেশি করে দেখা যায়। ছোটদের তো বটেই, বড়দের মধ্যেও এই সমস্যা প্রায়ই দেখা যায়। তাই কানে ব্যথা শুরু হলে ফেলে রাখা ঠিক নয়। তবে সাময়িকভাবে ব্যথা থেকে সুরক্ষা পেতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চলতে পারেন। যেমন-

১. বাইরে বেরোলেই পরতে হবে কানঢাকা পোশাক। সেক্ষেত্রে মাফলার, মাঙ্কি টুপি ব্যবহার করবেন। এতে ঠান্ডা তো কমেই, আটকায় ধুলো ময়লা ও জীবাণুও।

২. যে কোনও সংক্রমণ ঠেকাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। এজন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি-যুক্ত খাবার খেতে হবে। সেই সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ পানি।

৩. ঘরের পরিবেশ খোলামেলা রাখুন। ঘরে পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া মিললে জীবাণু দূরে থাকে। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত বিশেষজ্ঞদের।

৪. দেহের গড় উষ্ণতা যেন সঠিক মাত্রায় থাকে সেদিকে খেয়াল রাখুন। শীতের পোশাকের সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের সঠিক উষ্ণতা।

৫. অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে।

তবে এটাও মনে রাখা জরুরি, কোনও সমস্যাই বেশি বাড়তে দেওয়া উচিত নয়। সমস্যা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।