শরীরের যত্ন নিতে দুধের বিকল্প নেই। দুধে থাকা ক্যালশিয়াম দাঁত এবং হাড়ের যত্ন নেয়। দুধ শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ জন্য অনেকেই খাদ্যতালিকায় দুধ রাখেন। সঙ্গে থাকে কিছু মৌসুমি ফলও। কিন্তু দুধের সঙ্গে ফল খাওয়ার অভ্যাস কি সত্যিই শরীরের জন্য ভাল?

পুষ্টিবিদরা বলছেন, দুধের সঙ্গে ফল না খাওয়াই ভাল। এতে হিতে বিপরীত হতে পারে। বদহজম, বুকজ্বালা,অ্যাসিডিটি হওয়ার আশঙ্কা থাকে। দুধের সঙ্গে যেসব ফল খাওয়া ঠিক নয়-

কলা: সকালের নাশতায় অনেকেরই দুধ, কলা, পাউরুটি থাকে। ফিটনেস নিয়ে অধিক মাত্রায় সচেতন এমন অনেকেরই প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ, কলার মতো স্বাস্থ্যকর সব খাবার থাকে। পুষ্টিবিদরা বলছেন, দুধের সঙ্গে কলা খাওয়া মোটেও ভাল নয়। কারণ দুধের সঙ্গে কলা হজম করতে একটু সমস্যা হয়। বদহজম হতে পারে। তাই এই দু’টি খাবার একসঙ্গে না খেলেই ভাল।

টক ফল: দুধের সঙ্গে টকজাতীয় কোনও ফল খাওয়া একেবারেই ঠিক নয়। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল দুধের সঙ্গে খেলে বুকজ্বালা, পেটব্যথা, গ্যাস হতে পারে। এই জাতীয় ফলে থাকা সাইট্রিক অ্যাসিড দুধের সঙ্গে মিশে শারীরিক নানা সমস্যার জন্ম দেয়। তাই টক ফলের সঙ্গে দুধ কোনও ভাবেই খাওয়া উচিত নয়।

মুলা: দুধ খাওয়ার আগে কিংবা পরে মুলা খাওয়া ঠিক নয়। মুলা শরীরে গ্যাস উৎপন্ন করে। সেই কারণে মুলা খেলে গ্যাস হয়। দুগ্ধজাত খাবার খেলেও গ্যাস হয় এমন উদাহরণও কম নয়। তাই এই দুটি খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। দুধ এবং মুলা একসঙ্গে খেলে বমি, বুকে ব্যথা, পেটে ব্যথার মতো কিছু শারীরিক সমস্যার জন্ম হতে পারে।

ফুটি: দুধের সঙ্গে মেলন জাতীয় কোনও ফল খাওয়া ঠিক নয়। ফুটি হল এই গোত্রীয় ফল। ফুটি এমনি খেলেই নানা সমস্যা দেখা দেয়। তার সঙ্গে যদি দুধ যোগ করা হয় তাহলে সমস্যা আরও বাড়বে। দুধে থাকা ফ্যাট ফুটির সংস্পর্শে এসে শারীরিক কিছু সমস্যার জন্ম দেয়। তাই দুধের সঙ্গে এই ধরনের ফল এড়িয়ে যাওয়াই ভালো