ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

কীভাবে সন্তানের ভালো বন্ধু হয়ে উঠবেন? 

কীভাবে সন্তানের ভালো বন্ধু হয়ে উঠবেন? 

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৪:৩৯ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৪:৩৯

সন্তানের সঙ্গে দৃঢ় বন্ধন তৈরি করতে তার সঙ্গে ভালো বন্ধুত্ব গড়ে তোলা দরকার। প্রাথমিকভাবে,কোনো কিছু বিচার না করে সন্তানের আবেগটা বুঝতে চেষ্টা করতে হবে। তার কথা শুনতে হবে। এটাই তাকে নিরাপদ সম্পর্ক তৈরিতে উৎসাহিত করবে।  

কখনও কখনও বাবা-মায়ের নেতিবাচক মানসিকতা সন্তানের মানসিক বিকাশের অন্তরায় হয়ে উঠে। এ কারণে সন্তানদের সাথে অর্থপূর্ণ সম্পর্ক গড়ে তোলার জরুরি। সেক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে পারেন। যেমন-

সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটান : ব্যস্ত জীবনে আজকাল অনেক বাবা-মাকে সন্তানকে দেয়ার মতো সময় পান না। শিশুদের সময় কাটে মোবাইল, ডিভাইস নিয়ে। দিনের মধ্যে কিছুটা হলেও বাবা-মায়ের উচিত সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটানো। মাঝেমধ্যে তাদেরকে নিয়ে বেড়াতে যান। পারিবারিক পরিবেশ তাদের মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা ফেলে। 

সন্তানের সঙ্গে অর্থপূর্ণ কথোপকথন করুন: শিশুর সঙ্গে বন্ধুত্বপূর্ণ এবং সহানুভূতিশীল আচরণ তাকে আপনার কাছে সহজ হতে সাহায্য করবে।  বিশ্বাস অর্জন করতে তার কথা মনোযোগ দিয়ে শুনুন। প্রয়োজনে পরামর্শ দিন। তার আত্মবিশ্বাস বাড়াতে সহায়তা করুন। 

তাদের আগ্রহের প্রতি আগ্রহ দেখান: একেকজনের একেক ব্যাপারে আগ্রহ থাকে। সন্তানকে কোনো ব্যাপারে নিরুৎসাহিত করবেন না। তার আগ্রহে আগ্রহ দেখান। এতেও সন্তানের সঙ্গে আপনার বন্ধুত্ব গড়ে উঠতে সহায়তা করবে। 

তার কথা শুনুন : সব ব্যাপারে শিশুকে উপদেশে দেবেন না। তাহলে শিশুদের আবেগ প্রকাশ করার আগ্রহ থাকে না। বরং তার কথা শোনার মানসিকতা থাকতে হবে।  

স্মৃতি তৈরি করুন : শিশুর সঙ্গে নানা ধরনের গল্প, অভিজ্ঞতা শেয়ার করুন। হাসি-আড্ডায় মেতে উঠুন। সন্তানের একজন ভালো বন্ধু হওয়ার অর্থ হল তাদের সম্পর্কে সচেতন হওয়া, তাদের প্রতি সহানুভূতিশীল হওয়া এবং তাদের সুখ- সুস্থতা নিশ্চিত করার চেষ্টা করা। 

তাদের ভালবাসুন : প্রশংসা শিশুদের মানসিক বিকাশে সাহায্য করে। ব্যর্থতার জন্য সব সময় তাকে দায়ভার দেবেন না।  মনে রাখবেন শিশুরা শিশুদের মতোই আচরণ করবে। তাদের সব আচরণ নিয়ে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া দেখানো থেকে বিরত থাকুন। তাকে বোঝার চেষ্টা করুন। এতে বাবা-মা-সন্তানের বন্ধন দৃঢ় হবে। 

আরও পড়ুন

×