শীতে আবহাওয়ার কারণেই ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। অনেকের ত্বক ফেটে যায়, রুক্ষ দেখায়। এ কারণে ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। এক্ষেত্রে ভিটামিন ই বেশ উপকারী। এই ভিটামিন ত্বককে ভিতর থেকে আর্দ্র করে তোলে।

অনেকেরই চুলের পুষ্টি জোগাতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন। চুলের পাশাপাশি ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন ই যথেষ্ট কার্যকরী। ত্বকের পরিচর্যায় অনেকে ভিটামিন ই-এর ক্যাপসুল ব্যবহার করেন। এটি ত্বকের নিচে পুষ্টি উপাদানের যোগান অব্যাহত রাখে।

ভিটামিন ই ত্বকের শুষ্কভাব দূর করে ত্বকের আর্দ্রতা বাড়ায়। একইসঙ্গে ত্বকের উজ্জ্বলতাও অনেকটা বাড়িয়ে দেয় এই বিশেষ ভিটামিন। ত্বকের ভিতর থেকে কাজ করে মুখের কালো দাগ দূর করতে এটি দারুণ কার্যকরী।  

নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারে হাইপারপিগমেন্টেশনের সমস্যা সহজে এড়ানো যায়। বিশেষজ্ঞদের কথায়, নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল ত্বকে মালিশ করলে ত্বকের উজ্জ্বলতা অনেকটাই বেড়ে যায়।  

ত্বকের নিচে থাকে হাইঅ্যালোরনিক অ্যাসিড  থাকে।  এটি ত্বকের তারুণ্য ধরে রাখতে ভূমিকা রাখে। ভিটামিন ই ক্যাপসুল এই কাজে সাহায্য করে। সপ্তাহে এক থেকে দুইবার ভিটামিন ই ও অ্যালোভেরা মিশিয়ে ত্বকে লাগালে উপকার পাাবেন। মিশ্রণটি ত্বকে লাগানোর পর কিছুক্ষণ হালকাভাবে মালিশ করতে হবে।  

শীতে বাতাসের শুষ্কভাবের জন্য ত্বকে জ্বালা জ্বালা ভাব দেখা দেয়। ভিটামিন ই ত্বকের এই জ্বালাভাব দূর করে। একইসঙ্গে ত্বকের ফোলাভাবও কমাতে সাহায্য করে। এটি ত্বকের গভীবে গিয়ে জমে থাকা ময়লা দূর করে। সূত্র: হিন্দুস্থান টাইমস