ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

কেন খাবেন বিটের রস?

কেন খাবেন বিটের রস?

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩ | ০৪:৫৭ | আপডেট: ১২ মার্চ ২০২৩ | ০৫:২৭

শরীর সুস্থ রাখতে বিটের তুলনা নেই। রক্তশূন্যতা থেকে শুরু করে শরীরে খনিজের অভাবও দূর করে বিটের রস। বিটে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। তবে পুষ্টিবিদদের মতে, শুধু ত্বক বা চুল নয়, শরীরে জমা দূষিত পদার্থ বের করতেও বিটের ভূমিকা রয়েছে।

বিটের রস খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

ত্বকের স্বাস্থ্যের খেয়াল রাখে: বিটে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি রয়েছে। ত্বকের দাগ-ছোপ, বলিরেখার মতো সাধারণ সমস্যাগুলি প্রতিরোধ করে এই বিট।

স্বাস্থ্যোজ্জ্বল চুল: বিটে থাকা আয়রন, ফোলেট এবং ভিটামিন সি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজগুলি চুলের স্বাস্থ্য ভালো রাখতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সব খনিজগুলি রয়েছে বিটের মধ্যে। শুধু চুল ঝরা নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে বিটের রস।

দূষিত পদার্থ বের করে: অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং অন্যান্য নানা শারীরিক জটিলতা থেকে শরীরে দূষিত পদার্থ বা 'টক্সিন' জমতেই পারে। দীর্ঘ দিন ধরে এই দূষিত পদার্থ শরীরে জমতে থাকলে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু বিটের রস এই সব সমস্যা দূর করতে পারে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: বিটে থাকা ‘বেটালেন্‌স’ নামক যৌগটি শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ত্বকে রক্ত সঞ্চালন ভালো হলে ভিতর থেকে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

প্রদাহ দূর করে: বিটের রসে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরিসহ বিভিন্ন যৌগ প্রদাহ দূর করার পাশাপাশি, ত্বকে র‌্যাশ, ব্রণ বা এগজ়িমার মতো সমস্যাও সারিয়ে তোলে।

আরও পড়ুন

×