ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

এই গরমে পায়ের যত্ন

এই গরমে পায়ের যত্ন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৩ | ০৫:২৬ | আপডেট: ০১ জুন ২০২৩ | ১০:১৫

গ্রীষ্মে অতিরিক্ত রোদ ত্বকের পাশাপাশি পায়ের ত্বকও পুড়িয়ে দেয়। আবার এই সময়ে বাতাসে ধুলাবালিও বাড়ে। এতে ত্বকের পাশাপাশি পা কালচে হয়ে যায়। ধুলাবালির কারণে কারও কারও পায়ের ত্বক ফেটেও যায়। এ কারণে পায়ের যত্ন নেওয়া জরুরি। সেক্ষেত্রে ঘরে বসে প্রাকৃতিক উপায়ে পা উজ্জ্বল করতে পারেন।

পায়ের যত্ন নেবেন যেভাবে-


লেবু ও বেকিং সোডা: প্রথমে অ্যালোভেরা জেল দিয়ে কিছুক্ষণ পায়ে ঘষে পা ধুয়ে মুছে নিন। এরপর পায়ের নখের চারপাশে টুথপেস্ট লাগিয়ে একটি ব্রাশ নিয়ে ভালো করে স্ক্রাব করে মরা চামড়া উঠিয়ে নিন। একটি বালতিতে গরম পানি নিয়ে তার ভিতর ১ টেবিল চামচ শ্যাম্পু, ১/২ চা চামচ লেবু, ১ চা চামচ বেকিং সোডা, ১/২ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। হালকা করে পা ঘষুন। এরপর পা শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।

কফি ও মধু : পায়ের নখ কেটে নেইল পলিশ উঠানোর পর গরম পানির মধ্যে ২ কাপ তৈরি কফি, ১ কাপ মধু ও ১/২ কাপ লবণ দিন। ৩০-৪৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এরপর পা একটু ঘষে ধুয়ে ফেলুন।

নারকেল তেল ও অ্যাপেল সিডার ভিনেগার: ১/৪ কাপ অ্যাপেল সিডার ভিনেগার, ১ চা চামচ নারকেল তেল ও ৮-১০ ফোটা এসেনসিয়াল অয়েল গরম পানিতে মিশিয়ে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এরপর পা ঘষে ধুয়ে ফেলুন। এতে পায়ের ত্বক উজ্জ্বল হবে। সূত্র: স্টাইলক্রেজ

/টিএম/

আরও পড়ুন

×