ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

রোদে পোড়া দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

রোদে পোড়া দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৩ | ০৭:১৬ | আপডেট: ০৫ জুন ২০২৩ | ০৭:১৬

গরমে রোদে পুড়ে অনেকেরই ত্বক কালো হয়ে যায়। কারও কারও ত্বকে মেছতা, র‌্যাশ দেখা দেয়। অনেকসময় বাজার চলতি নানা ক্রিম, লোশন ব্যবহার করেও এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। সেক্ষেত্রে প্রাকৃতিক কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

কী করবেন-

বেসন ও হলুদ : আাদিকাল থেকেই  রূপচর্চায় বেসন ব্যবহারের প্রচলন আছে। এটি মুখকে এক্সফোলিয়েট করে ও রোদে পোড়া দাগ দূর করে। হলুদ মুখের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে মুখকে উজ্জ্বল করতে সাহায্য করে।

করণীয় :   ১ কাপ বেসনের সাথে ১ চা চামচ হলুদ ও ৩-৪ টেবিল চামচ পানি অথবা কাচা দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মুখসহ শরীরের রোদে পোড়া জায়গায় লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ দিন লাগাতে পারেন।

আলুর রস :  আলুর রসে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে যা ত্বকের স্তর ঠিক রাখতে ও উজ্জ্বল করতে সাহায্য করে। পাশাপাশি এটি রোদে পোড়া ও কালচে দাগ দূর করতে সহায়তা করে।

করণীয় :  একটি বড় আলু নিয়ে আলু কুচি করে রস বের করুন। এরপর মুখ ও কালচে স্থানে লাগিয়ে ১০-১২ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে ও মধু : পেঁপেতে থাকা ব্লিচিং, এক্সফ্লোয়েটিং, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটোরি উপাদান ত্বক উজ্জ্বল করতে এবং রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। অন্যদিকে মধু ত্বককে মসৃণ ও নরম রাখতে সাহায্য করে।

করণীয় :   ১/২ কাপ পাকা পেঁপে নিয়ে তা ভালোমতো চটকিয়ে নিন। ১ অথবা ২ চা চামচ মধু মিশিয়ে কালচে ও রোদে পোড়া স্থানে লাগান। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হবে।

চালের গুঁড়া ও দুধ : চালের গুঁড়া প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে। এটি মুখকে এক্সফোলিয়েট করে, মুখকে উজ্জ্বল করতে ও রোদে পোড়া দূর করতে সহায়তা করে। অপরদিকে, দুধে ল্যাকটিক অ্যাসিড থাকায় ত্বকের ভেতরে গিয়ে ময়লা দূর করে এবং মরা চামড়া উঠিয়ে নতুন সেল তৈরি করে।

করণীয় :   একটি বাটিতে ২ টেবিল চামচ চালের গুঁড়ার সাথে দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর রোদে পোড়া জায়গায় লাগিয়ে ৩০ মিনিট রেখে, কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


আরও পড়ুন

×