ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ফল ও সবজি রাসায়নিকমুক্ত করবেন যেভাবে

ফল ও সবজি রাসায়নিকমুক্ত করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৩ | ০৫:২৫ | আপডেট: ০৬ জুন ২০২৩ | ০৫:২৬

বাজারের বেশিরভাগ ফলমূল, শাকসবজিতে কীটনাশক ও রাসায়নিক দেওয়া থাকে। যা মানবদেহের জন্য মোটেও ভালো নয়। কিন্তু প্রতিদিনের খাদ্যতালিকায় ফল ও সবজি না হলে আবার চলে না। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সুস্বাস্থ্য বজায় রাখতে সবজি ও ফল খাওয়া জরুরি। কিন্তু রাসায়নিকযুক্ত ফলমূল খেলে শরীরে নানাবিধ সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ফল, সবজির কীটনাশক ও রাসায়নিক দূর করতে কেবল পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট নয়। এর পাশাপাশি আরও কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

পানিতে ধুয়ে ফেলুন: ফল ও সবজির গায়ে লেগে থাকা ধুলা-ময়লা পরিষ্কার করতে প্রথমেই পানি দিয়ে ধুয়ে ফেলুন। অনেক ধরনের ফল-সবজির গায়ে ময়লা আটকে থাকে। তাই খাওয়ার আগে অবশ্যই ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লবণ পানি: ফল ও সবজি কিছুক্ষণ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এতে সবজির গায়ে লেগে থাকা ধুলা-ময়লা, রাসায়নিক ও কীটনাশক পরিষ্কার হবে। তাছাড়া, লবণ ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। ফল ও সবজির খোসা ছাড়িয়ে খাওয়া সবচেয়ে ভালো। এতে গায়ে লেগে থাকা ময়লা তো দূর হয়ই, পাশাপাশি ফল ও সবজির উপর স্প্রে করা রাসায়নিকও দূর হবে।

পাতিলেবুর রস: পাতিলেবুর রস পানিতে মিশিয়ে ফল ও সবজি ভালোভাবে ধুয়ে নিন। এই মিশ্রণ ব্যবহারে সবজিতে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া নষ্ট হবে।

বাড়িতে স্প্রে তৈরি করুন: খাবারের রাসায়নিক এবং কীটনাশক দূর করার অন্যতম কার্যকর উপায় হচ্ছে স্প্রে করা। একটি বাটিতে পাতিলেবুর রস, বেকিং সোডা এবং পানি একসঙ্গে মিশিয়ে নিন। ফল এবং সবজিতে এই মিশ্রণটি স্প্রে করে নিন। ১০ মিনিট পর পাতে ধুয়ে ফেলুন।

হলুদ পানি: হলুদ খাবারে লেগে থাকা ময়লা এবং ব্যাকটেরিয়া দূর করতে পারে। পানিতে ১ চা চামচ হলুদ গুলিয়ে তার মধ্যে ফল ও সবজি ডুবিয়ে রাখলে রাসায়নিক দূর হবে।

সাদা ভিনেগার: রাসায়নিক দূর করার অন্যতম সহজ সমাধান হল - ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। একটি বড় পাত্রে পানি নিয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তাতে ফল ও সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর কলের পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন। ভিনেগার রাসায়নিক ও কীটনাশক কিছুটা হলেও অপসারণ করতে পারে।

/টিএম/



আরও পড়ুন

×