ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

এই গরমে ভিটামিন ডি’র ঘাটতি পূরণে কখন রোদে দাঁড়াবেন

এই গরমে ভিটামিন ডি’র ঘাটতি পূরণে কখন রোদে দাঁড়াবেন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৩ | ০৬:৫৮ | আপডেট: ০৬ জুন ২০২৩ | ০৭:১৩

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে একাধিক সমস্যা হতে পারে। এ কারণে এই ভিটামিনের ঘাটতি পূরণ করা অত্যন্ত জরুরি। ভিটামিন ডি’র বড় উৎস সূর্যের আলো। কিন্তু বিরূপ আবহাওয়ার অনেকে রোদে দাঁড়ানো তো দূরের কথা, একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি বাইরে বের হওয়া ছেড়ে দিয়েছেন। কিন্তু এর ফলে শরীরে যে ভিটামিন ডি’র ঘাটতি তৈরি হতে পারে, তাও মাথায় রাখা অত্য়ন্ত জরুরি।

বিশেষজ্ঞদের কথায়, গ্রীষ্মপ্রধান দেশেও অনেকের শরীরে ভিটামিন ডি’র ঘাটতি রয়েছে। আর তার প্রধান কারণ হলো গরমের ভয়ে রোদে বের না হওয়া। এর ফলে শরীরে ভিটামিন ডি তৈরি হওয়ার সুযোগ পায় না।

অনেকেরই প্রশ্ন, গ্রীষ্মের তাপদাহ চলাকালীন আদৌ কি রোদে দাঁড়ানো উচিত? দাঁড়ালে কখন ও কতক্ষণ দাঁড়াতে হবে? এ বিষয়ে ভারতের মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল কিছু পরামর্শ দিয়েছেন। তার কথায়, শরীরের প্রতিদিন ১০০০ থেকে ১২০০ আইইউ ভিটামিন ডি-র প্রয়োজন। এর থেকে কম হলেই একাধিক জটিল সমস্যা হওয়ার আশঙ্কা বাড়ে। সেক্ষেত্রে শরীরে বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। যেমন- হাড়ে ব্যথা, মাংস পেশিতে ব্যথা, সারাদিন ক্লান্তি লাগা, অবসাদ ইত্যাদি। তার মতে, শরীরে ভিটামিন ডি’র ঘাটতি দূর করতে না পারলে হাড়ের ক্ষয়রোগ, পেশির সমস্যাসহ একাধিক জটিলতা হতে পারে।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পালের কথায়, ভিটামিন ডি পেতে গেলে সাধারণত বেলা ১২ থেকে দুপুর ৩ টার মধ্যে রোদে দাঁড়ানোর কথা বলা হয়। তবে এখনকার তীব্র গরমে রোদে বের হওয়া ঠিক নয় । কারণ এমন পরিস্থিতিতে হিট স্ট্রোক, হিট এক্সহউশনের আশঙ্কা আছে। এই তীব্র গরমে রোদে কম বের হওয়া বা না বের হওয়াই ভালো। তবে রোদ কিছুটা পড়লে বাইরে বের হতে পারেন। এতে ভিটামিনের ঘাটতি সামান্য হলেও কমবে।

ডা. রুদ্রজিৎ পালের মতে, একান্তই রোদে দাঁড়াতে হলে, পড়ন্ত বেলায় রোদে দাঁড়াতে পারেন। সেক্ষেত্রে বিকেল ৫টার পর ৩০ থেকে ৪০ মিনিট রোদে দাঁড়াতে পারেন। এই সময় রোদের তেজ অনেকটা কমে আসে। এ সময় হাত-পা যতটা সম্ভব উন্মুক্ত রাখার চেষ্টা করুন। তবেই শরীর ভিটামিন ডি পাবে।

ডা. রুদ্রজিৎ পালের কথায়, যারা গরমে ঘর থেকে বের হতে চান না খাবার থেকেই তাদের ভিটামিন ডি’র ঘাটতি মেটাতে হবে। সেক্ষেত্রে কয়েকটি খাবার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখার পরামর্শ দিয়েছেন তিনি। এগুলো হচ্ছে - দুধ, দই ও ছানার মতো দুগ্ধজাত খাবার,ডিম, মাছ, মাছের তেল ইত্যাদি। ডা. রুদ্রজিতের মতে, ভিটামিন ডি’র ঘাটতি পূরণে চিকিৎসকের পরামর্শে সাপ্লিমেন্টও খেতে পারেন। 

/টিএম/

আরও পড়ুন

×