ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

আসবাবপত্র পরিষ্কার রাখুন ঘরোয়া উপায়ে

আসবাবপত্র পরিষ্কার রাখুন ঘরোয়া উপায়ে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১১:২৩ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১১:২৩

বড় বাড়িই হোক বা ছোট্ট ফ্ল্যাট, সুন্দর করে সাজিয়ে রাখলে কার না ভালো লাগে? দামি আসবাব পত্রই হোক কিংবা ভাললাগার ক্ষুদ্র সামগ্রী, সাধের ঘরকে সাজিয়ে তোলার মধ্যে আছে আলাদা পরিতৃপ্তি৷ কিন্তু বিপত্তি তখনই হয় যখন সেই প্রিয় জিনিসটির ওপর ধুলা জমে৷ এতে ঘরের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। 

ঘরের আসবাব পরিষ্কার করতে বাজারে বহু রকমের ডাস্টিং ক্লিনার পাওয়া যায়। তবে সেগুলি বেশ দামি হয়৷ আবার অনেক সময় দাম দিয়ে কিনে আনা ডাস্টিং ক্লিনার সঠিকভাবে কাজে লাগে না। সেক্ষেত্রে বাড়িতেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন ডাস্টিং ক্লিনার৷

কীভাবে বানাবেন 

উপকরণ : পানি ২ কাপ, ভিনেগার ১/৪ কাপ, অলিভ অয়েল এক টেবিল চামচ, লিকুইড বাসান মাজা সাবান ৩ থেকে ৪ ফোঁটা, এসেনশিয়াল অয়েল বা সুগন্ধি তেল ২০ ড্রপ

প্রথমে একটি স্প্রে বোতল নিন। এবার এতে দুই কাপ পানি দিন। পানিতে ভিনেগার এবং এক চামচ অলিভ অয়েল  দিন। এরপর বাড়িতে ব্যবহৃত লিকুইড ডিশ সোপের কয়েক ফোঁটা যোগ করুন। এবার এতে আপনার পছন্দের যেকোনও এসেনশিয়াল অয়েল বা সুগন্ধি তেল ২০ ফোঁটা যোগ করুন। বোতলের ঢাকনা বন্ধ করে ভালো করে ঝাঁকিয়ে নিন। ব্যস তৈরি হলো বাড়িতে নিজে হাতে তৈরি ডাস্ট ক্লিনার। 

কীভাবে ব্যবহার করবেন

রাতে ঘুমাতে যাওয়ার আগে বা সকালে ঘুম থেকে ওঠার পর ঘরে থাকা সব আসবাবপত্র বা সাজসজ্জার জিনিসপত্রে এই মিশ্রণ স্প্রে করুন। এরপর মাইক্রো ফাইবার তোয়ালে দিয়ে মুছে ফেলুন। এতে ঘর সারাদিন পরিষ্কার দেখাবে এবং আসবাবপত্র চকচকে থাকবে।

আরও পড়ুন

×