ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

বিশ্ব মা দিবস

মায়েরা কেন এত অনন্য

মায়েরা কেন এত অনন্য

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৪ | ১৫:২৯

আজ বিশ্ব মা দিবস। বিশ্বজুড়ে মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালিত হয়। মায়ের প্রতি শ্রদ্ধা , কৃতজ্ঞতা, ভালোবাসা প্রকাশের আজ এক বিশেষ দিন।  

মায়েরা মমতার ভাণ্ডার। মায়ের পেটে থাকা অবস্থায় তার সান্নিধ্যে একটি শিশু একটু একটু করে বেড়ে ওঠে। তখন থেকেই মায়ের সাথে তার আত্মিক সম্পর্ক তৈরি হয়। জন্মের পর সেটা ধীরে ধীরে আরও বাড়তে থাকে। মা আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশ। 

মায়েরা কেন আমাদের জন্যে এত বিশেষ তা কখনো ভেবে দেখেছেন? মায়েদের সহজাত কিছু বৈশিষ্ট্যই তাদের অনন্য তরে তুলেছে। 

শর্তহীন ভালোবাসা: মায়েরা নিঃশর্ত ভালবাসার প্রতীক। তাদের স্নেহের কোন সীমা নেই । যেকোনো পরিস্থিতি তারা সন্তানকে ভালোবাসে। পরিবার, সন্তানের প্রতি তাদের ভালোবাসা পারিবারিক বন্ধনের ভিত্তি তৈরি করে।

রান্নার জাদু : প্রত্যেকের মায়ের রান্না তার সন্তানের কাছে সেরা।  কীভাবে সাধারণ উপাদানগুলিকে সুস্বাদু খাবারে পরিণত করতে হয় এটা মায়েরা জানেন। সন্তানের জন্য তারা রান্না করেন ভালোবাসার সংমিশ্রণে। এ কারণে প্রতিটি খাবারের স্বাদ অনন্য হয়ে ওঠে সন্তানের কাছে। 

প্রার্থনার শক্তি : মায়েরা সবসময় তার পরিবার তথা সন্তানের মঙ্গলের জন্য প্রার্থনা করেন। মায়ের প্রার্থনা সন্তানের শক্তি হিসেবে কাজ করে। 

প্রতিরক্ষামুলক প্রবৃত্তি : মায়েদের আরেকটি সহজাত বৈশিষ্ট্য হলো প্রতিরক্ষামূলক প্রবৃত্তি।  শারীরিক এবং মানসিকভাবে সন্তানদের সুস্থ রাখতে তারা প্রচণ্ডভাবে নিবেদিত। সম্ভাব্য বিপদের উপদেশ দেওয়া থেকে শুরু করে দুঃসময়ে সন্তানদের পাশে থাকেন মা। সব রকম বিপদ থেকে সন্তানদের রক্ষা করতে মায়েরা সবসময় থাকেন তৎপর। 

একাধিক কাজে দক্ষতা:মায়েরা একই সঙ্গে গৃহস্থালির কাজ, কর্মজীবনের দায়িত্ব এবং পারিবারিক বন্ধন ধরে রাখেন। 

সীমাহীন ত্যাগ : সন্তানের সাফল্যের গল্পের পিছনে রয়েছে মায়েদের নীরব আত্মত্যাগ। সন্তানদের চাহিদাকে সামনে রেখে পরিবারের সুখ-শান্তি নিশ্চিত করার জন্য তারা নিজেদের স্বপ্ন এবং আকাঙ্ক্ষাকে বিসর্জন দিতে পিছপা হন না। 

শ্রেষ্ঠ পরামর্শক : প্রজন্মের পর প্রজন্ম ধরে মায়েরা সঞ্চিত জ্ঞানের ভাণ্ডারের অধিকারী। তাদের পরামর্শ জীবনের অনিশ্চিত যাত্রার মধ্যে আলোর মতো পথপ্রদর্শক জিসেবে কাজ করে। সম্পর্কের সমস্যা থেকে শুরু করে ক্যারিয়ারের দ্বন্দ্ব -সবকিছুতেই মায়ের পরামর্শ কাজে লাগে।

সমস্যা সমাধানকারী : সন্তান চ্যালেঞ্জের সম্মুখীন হলে,মায়েরা দক্ষতার সাথে তা সমাধানের চেষ্টা করেন। সেটা হতে পারে ভাঙা কোনো খেলনা কিংবা পারিবারিক বিরোধ- মায়েরা সব সমস্যারই সৃজনশীল সমাধান খুঁজে বের করার চেষ্টা করেন। 

আরও পড়ুন

×