ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

চা খেয়েই পানি খাওয়া ঠিক নয় কেন?

চা খেয়েই পানি খাওয়া ঠিক নয় কেন?

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০২৪ | ১৪:০৬

সকাল সকাল ঘুমের রেশ কাটাতে চায়ের জুড়ি নেই। আড্ডায়, কাজের ফাঁকে চা আলাদা তৃপ্তি দেয়। গরম ধোঁয়া ওঠা চা শুধু শরীর নয়, মনের ক্লান্তিও দূর করে। অনেকেই আছেন চা খাওয়ার পর ঢক ঢক করে খানিকটা পানি খেয়ে নেন। গরম চা খাওয়ার পর পানি খাওয়ার অভ্যাস ভাল না মন্দ,তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। চিকিৎসকরা বলছেন,গরম চা খেয়ে ঠান্ডা পানিতে গলা ভেজানোর অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। এর ফলে নানা ধরনের শারীরিক জটিলতা বাড়ে। যেমন-

বদহজম:  গরম যে কোনও খাবার বা পানীয় খাওয়ার পরে ঠান্ডা কোনও জিনিস খাওয়া একেবারেই ঠিক নয়। এতে বদহজমের মতো নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

রক্তপাতের ঝুঁকি : খাওয়ার পর পানি খেলে শরীর অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে। বিশেষ করে গরমের সময় এই সমস্যা আরও বেশি হতে পারে। ফুটন্ত গরম চা খাওয়ার পর ঠান্ডা পানি খেলে শরীর অত্যধিক উত্তপ্ত হতে পারে। এমনকী নাক থেকে রক্তপাতের ঝুঁকিও থাকে।

পেট ফাঁপা : চা খাওয়ার পর পানি খেলে গ্যাসের সমস্যা ছাড়াও পেটের ফোলা ভাব, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

দাঁতের সমস্যা : গরম এবং ঠান্ডা পরপর খেলে সবচেয়ে বেশি প্রভাব পড়ে দাঁত এবং মাড়িতে। দীর্ঘ দিন এই অভ্যাস থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। মাড়িও ক্ষতিগ্রস্ত হয়। 
 

আরও পড়ুন

×