মুজিববর্ষে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে লন্ডন হাইকমিশন

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২০     আপডেট: ৩০ জানুয়ারি ২০২০   

লন্ডন প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে 'মুজিব শতবর্ষ বিশেষ সেবা সপ্তাহ' পালনের উদ্যোগ নিয়েছে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম মঙ্গলবার লন্ডন-বাংলা প্রেসক্লাবের সঙ্গে 'ডায়ালগ উইথ হাইকমিশনার' শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান।

বাংলাদেশের বাইরে প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সবচেয়ে বড় ও প্রাচীনতম প্রতিষ্ঠান লন্ডন-বাংলা প্রেসক্লাবের শতাধিক সদস্য এতে অংশ নেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী। সাধারণ সম্পাদক মোহাম্মদ যোবায়েরের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় অনুষ্ঠানে হাইকমিশনার বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

হাইকমিশনার বলেন, মুজিববর্ষে বাংলাদেশ হাইকমিশন লন্ডনসহ যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ঐতিহাসিক শহরগুলোতে নানা অনুষ্ঠানের আয়োজন করবে। এর মধ্যে রয়েছে 'মুজিব শতবর্ষ বিশেষ সেবা সপ্তাহ'। এই বিশেষ সপ্তাহে স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত সেবা দেওয়া হবে। এর মধ্যে রয়েছে- নতুন পাসপোর্ট ইস্যু ও নবায়ন, বাংলাদেশি-ব্রিটিশদের এনভিআর ইস্যু, পাওয়ার অব অ্যাটর্নি সম্পাদন, জন্ম-নিবন্ধন এবং বাংলাদেশে জমিজমা সংক্রান্ত জটিলতাসহ বিভিন্ন সমস্যা সমাধানের ব্যাপারে সহযোগিতা দেওয়া হবে। সম্ভাব্য ক্ষেত্রে কিছু কিছু সেবা তাৎক্ষণিক দেওয়া হবে।

হাইকমিশনার জানান, হাইকমিশনের সেবার মানোন্নয়নে ইতোমধ্যেই ২৪ ঘণ্টা মোবাইল ফোনের জরুরি হেল্প লাইন চালু করা হয়েছে। যার মাধ্যমে প্রতিদিন প্রায় ৩০০ মানুষকে তথ্যসেবা দেওয়া হচ্ছে। ই-মেইলেও প্রতিদিন অনেক মানুষ হাইকমিশন থেকে তথ্যসেবা নিচ্ছেন। এ ছাড়া কনস্যুলার শাখায় কম্পিউটার, ফটো সার্ভিস, ফটোকপি সার্ভিস ও ইলেক্ট্রনিক টোকেন সার্ভিস চালু করা হয়েছে। ফলে সেবা গ্রহীতারা আগের চেয়ে অনেক সহজে সেবা নিতে পারছেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং লন্ডনে বাংলাদেশ মিশনের বিভিন্ন খবর সুন্দর ও কার্যকরভাবে প্রচারের জন্য ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল লন্ডন বাংলা প্রেসক্লাবের এজিএম। সভায় ক্লাবের বার্ষিক আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন কোষাধ্যক্ষ আ স ম মাসুম।