মুজিববর্ষ উদযাপন করবে বিচার বিভাগও

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের পাশাপাশি সুপ্রিম কোর্টও বছরব্যাপী 'মুজিববর্ষ' পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে সভাপতি করে আট সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। রোববার কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় মুজিববর্ষ উদযাপনের লক্ষ্যে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন থেকে শুরু করে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত নানা কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া জন্মশতবার্ষিকী উদ্‌যাপন বিষয়ে নীতিনির্ধারণী দিকনির্দেশনা প্রদান এবং অনুষ্ঠানগুলো সার্বিক তত্ত্বাবধানে কর্মপরিকল্পনা প্রণয়ন করতেও কমিটির সদস্যদের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়। আগামী ১৯ জানুয়ারি কমিটির দ্বিতীয় সভা হবে।

সূত্র জানায়, মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারতের মাধ্যমে জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে। কমিটি জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য সারাবছর বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করবে।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কমিটির সদস্যরা হলেন- আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. শাহিনুর ইসলাম।