বঙ্গবন্ধুর শততম জন্মদিনে ফরিদপুরের অভ্যন্তরীণ সব রুটে বিনা ভাড়ায় বাসে চলাচল করতে পারবেন যাত্রীরা। ওই দিন যাত্রীদের কাছ থেকে কোনো ভাড়া নেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে জেলা বাস মালিক গ্রুপ, মিনিবাস মালিক সমিতি ও ফরিদপুর মোটর ওয়ার্কাস ইউনিয়ন।

ফরিদপুর বাস-মালিক গ্রুপ সূত্র জানায়, ফরিদপুর শহর থেকে জেলা বাস মালিক গ্রুপ, মিনিবাস মালিক গ্রুপের পরিচালনায় ফরিদপুর-টেকেরহাট, ফরিদপুর-সদরপুর, ফরিদপুর-মুকসুদপুর, ফরিদপুর-ময়েনদিয়া, ফরিদপুর-কাশিয়ানী, ফরিদপুর-মাগুরা, ফরিদপুর-কামারখালী, ফরিদপুর-মাদারীপুর ও ফরিদপুর-গোপালগঞ্জ, ফরিদপুর-রাজবাড়ী, ফরিদপুর-দৌলতদিয়া পথে চলাচলকারী সব বাস ১৭ মার্চ (আগামী মঙ্গলবার) সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত যাত্রীদের কাছ থেকে কোনো ভাড়া নেবে না।

রোববার সকাল থেকে বাস মালিক গ্রুপ ও মিনিবাস মালিক সমিতির পক্ষ শহরে এ বিষয়ে মাইকিং করা হয়। ওইদিন কোনো যাত্রীর কাছ থেকে ভাড়া নেওয়া হলে বা কেউ হয়রানির শিকার হলে তাকে হটলাইনে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে মাইকিংয়ে। 

এ বিষয়ে ফরিদপুর বাস-মালিক গ্রুপের সভাপতি চৌধুরী বরকত ইবনে সালাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন উপলক্ষে গভীর শ্রদ্ধার নিদর্শন হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ওইদিন কোনো বাস থেকে টাকা নেওয়ার হলে বা কোনো যাত্রীতে হয়রানি করা হলে সংশ্লিষ্ট বাসের চালক, সুপারভাইজার ও হেলপারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, উল্লিখিত রুটে প্রতিদিন অন্তত ২০০ ট্রিপ বড় বাস ও ২০০ ট্রিপ মিনিবাস যাতায়ত করে। এসব পথে গড়ে প্রতিদিন ২০ সহস্রাধিক যাত্রী চলাচল করেন।