অলির কথায় ঈদ আয়োজন

প্রকাশ: ২৯ মে ২০১৯     আপডেট: ২৯ মে ২০১৯      

বিনোদন প্রতিবেদক

সোমেশ্বর অলি

বইছে ঈদ উৎসবের আমেজ। প্রতি বছরের ন্যায় এ বছরও ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ করা হচ্ছে নতুন নতুন গান। টিভি চ্যানেল ও বিভিন্ন অনলাইন মাধ্যমগুলোতে প্রকাশ পাচ্ছে নাটক ও ওয়েব সিরিজ। উৎসব উপলক্ষে সময়ের ব্যস্ত গীতিকার সোমেশ্বর অলির লেখা বেশ কিছু গান থাকছে নাটক-টেলিছবিতে। এছাড়াও থাকছে ৫টি মিউজিক ভিডিও।

এবারের ঈদে সোমেশ্বর অলির লেখা সব মিলিয়ে গানের সংখ্যা ১০। ‌'এবার প্রথমবারের মতো কাজ করা হয়েছে অনেকের সঙ্গে। যেমন কাঙালিনী সুফিয়া, পথিক নবী,  মিনার রহমান ও তামিম মৃধা। আমি সাধারণত যেমন লিখি, এই গানগুলোও তেমনই। চেষ্টা করি, একটি লাইন বা একটি শব্দ হলেও যেন শ্রোতাকে ভাবাতে সাহায্য করে।’ বলেন, সোমশ্বর অলি। যিনি শ্রোতাপ্রিয় অনেক গানের গীতিকার। 

 এবারের ঈদ আয়োজনে কয়েক বছরের ধারাবাহিকতায় জনপ্রিয় নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের নাটকে থাকছে অলির  লেখা গান। এই নির্মাতার ‌'২২ শে এপ্রিল', ‌'দেখা হবে কি' ও ‌'শেষটা সুন্দর' নামের তিনটি নাটকে অলির লেখা গানে কণ্ঠ দিয়েছেন যথাক্রমে পিন্টু ঘোষ, মিনার রহমান ও তামিম মৃধা। ভিকি জাহেদ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‌'ছায়া'তে গেয়েছেন তাহসান। আর বি ইউ শুভর ‌'প্রস্থান'-এ গান গেয়েছেন মাহতিম সাকিব।

‌‌'প্রেমিক বাঙাল' নামের গান ও ভিডিও দিয়ে আবারো আলোচনায় আসতে যাচ্ছেন কাঙালিনী সুফিয়া। সোমেশ্বর অলির লেখা গানটিতে এই কিংবদন্তির সঙ্গে আরও আছেন কনা ও মার্সেল। এতে মডেল হয়েছেন হৃদি শেখ। গানটি আসছে সিএমভির ব্যানারে। 

অলির লেখা গান দিয়ে দীর্ঘ বছর পর সংগীতে ফিরছেন পথিক নবী। ‌'জোড়া শালিক' নামের গানটির সুর করেছেন লুৎফর হাসান, সংগীতায়োজনে মার্সেল। এর ভিডিও আসবে জি সিরিজ থেকে। এরই মধ্যে লেজার ভিশন থেকে এসেছে ‌এফ এ সুমনের গাওয়া 'ফতুর' গানের ভিডিও। মুক্তির অপেক্ষায় আছে ‌শেখ সাদীর ‌'নেই হয়ে আছো' ও ইভান শেখের 'এখন তুমি' গান দুটির ভিডিও।

এদিকে সোমেশ্বর অলির লেখা গানগুলোর সুর-সংগীতায়োজনে আছেন রাজন সাহা, বেলাল খান, সাজিদ সরকার, আহম্মেদ হুমায়ুন, লুৎফর হাসান, তাহসিন আহমেদ, আভ্রাল সাহির ও মার্সেল। 

লুৎফর হাসানের গাওয়া ‌'ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো' গান দিয়ে আলোচনায় আসেন সোমেশ্বর অলি। এরপর আরও কিছু শ্রোতাপ্রিয় ও প্রশংসিত গান উপহার দিয়েছেন তিনি। এর মধ্যে আছে ‌‌'আমি না থাকিলে সংসারে', ‌'আমি কোনো মুখোশ পরিনি', ‌'বুকের বাঁ পাশে', ‌'আমার আকাশ পুরোটাই', ‌'ভেজা ভেজা চোখ', 'একটাই তুমি', ‌'ছাতার কারিগর', 'দোযখে যাবি রে তুই মন', 'জোছনা',  ‌'শূণ্য থেকে আসে প্রেম', 'আয়না দিয়ে ঘর বেঁধেছি', ‌'খরচাপাতির গান', 'আসো মামা হে' প্রভৃতি।  ‌