ঈদের অডিও ভিডিও

প্রকাশ: ৩০ মে ২০১৯      

বিনোদন প্রতিবেদক

বছর ঘুরে আবারও আসছে ঈদ। সঙ্গীতপ্রেমীদের সুর-সঙ্গীতের জোয়ারে ভাসাতে ও উৎসবকে রাঙিয়ে তুলতে শিল্পী, সঙ্গীতায়োজক ও প্রকাশকরা সাজিয়েছেন ভিন্ন ভিন্ন ঘরানার গান আর ভিডিওর পসরা। গান প্রকাশনার মাধ্যম বদলে যাওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবারের ঈদে একক গানের ভিডিও তালিকাটা হয়ে উঠেছে বেশ বড়।  কী থাকছে এই ঈদে তা নিয়ে লিখেছেন সাদিয়া মুনমুন 

ঈদের প্রতিটি মুহূর্তকে সুর-মূর্ছনায় রাঙিয়ে দিতে এবারও শিল্পী, গীতিকার, সুরকার, সঙ্গীতায়োজকরা কয়েক মাস ধরে নানা আয়োজনে ব্যস্ত ছিলেন। তাদের সেসব গান. অ্যালবাম ও মিউজিক নিয়ে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো চেষ্টা করে যাচ্ছে উৎসবকে বর্ণাঢ্য করে তোলার। নান্দনিক ভিডিও ছাড়াও অডিওতে একক গানই প্রাধান্য পাচ্ছে এবার। তবে কিছু অ্যালবামও রয়েছে ঈদ আয়োজনের তালিকায়। বেশ কিছু দ্বৈত গান প্রকাশ করে শ্রোতাদের মাঝে সাড়া জাগিয়েছেন কণ্ঠশিল্পী আসিফ আকবর ও কর্নিয়া। আসছে ঈদে তারা প্রকাশ করতে যাচ্ছেন আরও একটি দ্বৈত গান। শিরোনাম 'তোমার হাসি'। লিমনের কথায় গানটির সুর করেছেন নাজির মাহমুদ। সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন সৌমিত্র ঘোষ ইমন। এটি প্রকাশ পাবে ম্যাক্সের ব্যানারে। এ

ছাড়াও বাংলা ঢোল প্রকাশ করেছে হাসান মতিউর রহমানের কথা, সুর ও ইমন চৌধুরীর সঙ্গীতে 'ঈদ মোরাবক' শিরোনামে আসিফের আরও একটি গান। পাশাপাশি বিভিন্ন ব্যানার থেকে আসিফের একাধিক দ্বৈত ও একক গান প্রকাশ পাবে। কণ্ঠশিল্পী হাবিব এরই মধ্যে তার এইচডব্লিউ চ্যানেলে প্রকাশ করেছেন নতুন গান 'মন তুই'। রাকিব হাসান রাহুলের লেখা এই গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন হাবিব নিজে। তৌসিফের নতুন গান 'আমার প্রিয়জনে'র ভিডিও প্রকাশ পাচ্ছে এসএইচবি ইউটিউব চ্যানেলে। এইচ এম রিপনের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন অমিত চ্যাটার্জি। মিনারের একক গান 'তোমার হাতে হাত' প্রকাশ পাচ্ছে সুরঞ্জলীর ব্যানারে। সজীব শাহরিয়ারের কথায় গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। সম্প্রতি বাপ্পা মজুমদার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন 'মেঘেরও ডমরু' কালজয়ী নজরুলসঙ্গীতের ভিডিও। ঈদে এই গান ছাড়াও আরও কিছু একক গানের ভিডিও প্রকাশ পাবে তার। প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক প্রকাশ করবে ঐশীর একক গান। এ ছাড়াও 'ইস্টিশন-টু'সহ এই শিল্পীর আরও তিনটি গান প্রকাশ পাবে বিভিন্ন ব্যানারে। লেজার ভিশন ঈদ উপলক্ষে প্রকাশ করছে আরেফিন রুমির একক গান 'হৃদয় জানে'। গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন শিল্পী নিজে। এর পাশাপাশি একই ব্যানার থেকে প্রকাশ পাবে বিশ্বকাপ ক্রিকেট নিয়ে আরেফিন রুমীর মিউজিক ভিডিও 'বিশ্ব জয়ের পথে বাংলাদেশ'। 

এ ছাড়া লেজার ভিশন প্রকাশ করছে এফএ সুমনের 'ফতুর', ইমন চৌধুরীর সুর ও সঙ্গীতে তানজীব সারোয়ারের একক গান 'তুই ছাড়া', বেলাল খানের সুরে উপমার 'অভিমানী', ইবরার টিপুর সঙ্গীতে টিনার 'তুমি কাছে থেকেও', শহীদুল্লাহ ফরায়জীর কথা ও অমিত করের সুর-সঙ্গীতে কাজী শুভ ও স্বরলিপির দ্বৈত গান 'ভালো বাসতে বাসতে', পার্থ মজুমদারের কথা ও সুরে দিয়ার 'কফি হাউস'সহ আরও বেশ কিছু গানের অডিও ও মিউজিক ভিডিও। 

বেলালের গানে এবারের ঈদের আগে যাত্রা শুরু করছেন রঙ্গন মিউজিক প্রতিষ্ঠান। গীতিকার জামাল হোসেনের কথায় গানটির শিরোনাম ‘কেনো আজ’। সঙ্গীতায়োজন করেছেন আহমেদ হুমাযূন। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন মাহিন আওলাদ। মডেল হয়েছেন নিলয় আলমগীর ও হিমি।  

আসছে ঈদে প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন [ডিএমএস] প্রকাশ করছে একাধিক গান ও ভিডিও। সে তালিকায় আছে তরুণ কন্ঠশিল্পী আরিফুল ইসলাম মিঠুর 'মাঝরাতে', কাজী শুভর 'ভুলিয়া না যাইও' ও তৌফিক তামিমের 'মন বসে না পড়ার টেবিলে' গানের ভিডিও। এ ছাড়াও ইমরানের সুর ও সঙ্গীতায়োজনে সাফায়াতের 'তোকে ছাড়া' একক গান। প্রেরণার কণ্ঠে 'মন প্রজাপতি', তানভীর তারেকের 'আবার নতুন করে', রূপা রোজিরিনের 'হালকা হালকা প্রেম' নাজু আকন্দের 'উড়ে যেতে চাই', শানের 'গুনি প্রহর', খায়রুল ওয়াসীর 'আমার কষ্টের জল'সহ আর বেশ কিছু ভিন্ন ধাঁচের একক গান ও মিউজিক ভিডিও প্রকাশ করছে প্রতিষ্ঠানটি। অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি ঈদে প্রকাশ করছে নন্দিত লোকশিল্পী কাঙালিনী সুফিয়ার একটি মিউজিক্যাল ফিল্ম। পাশাপাশি প্রকাশ পাচ্ছে বরেণ্য এই শিল্পীর মিউজিক ভিডিও 'প্রেমিক বাঙাল'। সোমেশ্বর অলির কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন মার্সেল। গানে কাঙালিনীর সহশিল্পী হিসেবে আছেন কনা ও মার্সেল। এটির ভিডিও নির্মাণ করেছেন রাজু রাজ। এতে নতুনরূপে মডেল হয়েছেন কাঙালিনী সুফিয়া। এ ছাড়াও তাহসানের একক গান 'ডানা নেই', সেতু চৌধুরীর কথা ও সুরে মিজানের 'অন্ধ ক্রীতদাস' আহমেদ রাজীবের সুরে পান্থ কানাইয়ের গান 'সোনা যাদু' প্রকাশ করছে সিএমভি। এর বাইরেও মাহতিম সাকিবের 'রেখো তোমার করে', শেখ সাদীর 'নেই হয়ে আছ', মার্সেলের সুরে পূজার গান 'বিষণ্ণ মন', অলিভার 'সরল মাইয়া'সহ আরও বেশ কিছু গান ও ভিডিও প্রকাশ করছে এই প্রতিষ্ঠান।

সাউন্ডটেক ঈদে প্রয়াত কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চু স্মরণে নতুন আঙ্গিকে প্রকাশ করছে তার 'শেষ ব্যথা' গানটি। পাশাপাশি প্রকাশ করছে আফসানার 'ত্রিভুবন', আহমেদ রিজভীর কথা ও কিশোর দাসের সুরে কণ্ঠশিল্পী ইমরানের মিউজিক ভিডিও 'কে তোমাকে এত ভালোবাসতে পারে' এবং সাদির 'প্রেমালয়'সহ আরও বেশ কিছু অডিও ও মিউজিক ভিডিও।

প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ ঈদ উপলক্ষে বেশ কিছু একক গান, অ্যালবাম ও মিউজিক ভিডিও প্রকাশ করছে। সে তালিকায় আছে হৃদয় খানের 'রূপসী', হাবিবের 'যে ছিল আড়ালে' গানের ভিডিও। এ ছাড়াও রিমনের 'মাইয়া মন দিলি না', জাহিদ তানসেনের 'কোথায় হারালি', এমআর খান সুজনের 'আমি তোর পাগল ছেলে মা', ইমরান-কনার দ্বৈত 'তোমাকে ছুঁয়ে দেব', এফএ সুমনের 'থাকব কী করে', কামরুজ্জামান রাব্বির 'মানুষ মরিলে', জিনিয়া জামানের 'কোনো কোনো রাত', রায়হান আহমেদের 'শুনতে কি পাও', ডি-রকস্টার শুভর 'আগে জানলে', কিশোর পলাশের 'উড়ে আয়', এফএ সুমন ও অশ্রুর দ্বৈত 'তুই বলতে পাগল', আগুনের 'যাযাবর'সহ আরও বেশ কিছু ব্যান্ড ও শিল্পীর একক গান ও ভিডিও। 

প্রতি বছরের মতো এবারের ঈদে সঙ্গীতা থেকে প্রকাশ পাচ্ছে জনপ্রিয় ও তরুণ শিল্পীদের বেশ কিছু একক গান ও মিউজিক ভিডিও। সে তালিকায় আছে কাজী শুভর 'মন ভাঙা', তামান্না জেসমিন ও কলকাতার জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচীর দ্বৈত গান 'একটু একটু' ও ইমরান-শুভমিতার দ্বৈত গান 'পাওয়া'। স্নেহাশীষ ঘোষের কথায় এই 'পাওয়া' গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন শিল্পী ইমরান নিজে। এর পাশাপাশি সঙ্গীতা প্রকাশ করছে মিলনের একক গান 'চাই আমি তোকে', নিপুর 'অশান্তি', পল্লবী রায়ের 'ভালোবাসা হয় আমারো', এফএ সুমনের 'ভাব কইরা'সহ আরও বেশ কিছু গান। 

জিসান মাল্টিমিডিয়া প্রকাশ করছে কণ্ঠশিল্পী সালমার 'কে যে কখন', সেনিজের 'বিরহের নদী', আরিফ ও টিনা রাসেলের দ্বৈত 'মেঘের বাড়ি', শেহতাজের 'ফেলে আসা দিন', সিঁথি সাহা ও এফ এ প্রীতমের দ্বৈত গান 'মায়া'। এর বাইরেও লিজা পড়শী, বেলাল খান, প্রীতম হাসানসহ আরও বেশ কিছু শিল্পীর গান প্রকাশ পাবে। অন্যান্য প্রযোজনা প্রতিষ্ঠান ঈদে তারকা ও তরুণ শিল্পীর গান প্রকাশ করবে বলে জানিয়েছে।