‘শিল্পী ও সুরকাররা এখন গানের স্বত্ব রাখার সুযোগ পাচ্ছে’

প্রকাশ: ১০ মে ২০১৯     আপডেট: ১০ মে ২০১৯      

বিনোদন প্রতিবেদক

তাহসান খান। কণ্ঠশিল্পী, মডেল ও অভিনেতা। বিভিন্ন মাধ্যমে সরব পদচারণা তার। সম্প্রতি মুক্তি পাওয়া 'যদি একদিন' ছবিতে অভিনয় করে দর্শক সাড়া পেয়েছেন তিনি। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

'যদি একদিন'-এর সফলতার পর নতুন কোনো ছবিতে অভিনয় নিয়ে কিছু ভাবছেন?

'যদি একদিন' ছবির সফল্য আমাকে অনেক অনুপ্রাণিত করেছে। ছবিটি দর্শক যেভাবে গ্রহণ করেছে, তা সত্যিই মুগ্ধ করেছে। ছবিটি শুধু দেশে নয়, বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসিত হয়েছে। তার পরও নতুন কোনো ছবিতে অভিনয়ের বিষয়ে সেভাবে কিছু ভাবিনি। এজন্য নিশ্চিত করে বলতে পারছি না, এরপর আবার কবে ছবিতে অভিনয় করব। ভালো চিত্রনাট্য না পেলে কোনো মাধ্যমেই কাজ করতে চাই না। 


বেশ কিছুদিন আগে একটি ওয়েব সিরিজে আপনি অভিনয় করেছিলেন। অভিনয়ের নতুন এ মাধ্যমকে কীভাবে দেখছেন?

ওয়েব প্ল্যাটফর্মকে ইতিবাচক হিসেবেই দেখছি। বিশ্বের অন্যান্য দেশে ডিজিটাল প্ল্যাটফর্ম পুরনো হলেও সাম্প্রতিক সময়ে নতুন মাধ্যমটি আমাদের দেশে জনপ্রিয়তা পেয়েছে। ওয়েব প্ল্যাটফর্মের সুবাদে শিল্পীদের কাজের পরিধি যেমন বেড়েছে, তেমনি দর্শকও এসব আয়োজনে নতুনত্ব খুঁজে পাচ্ছেন। আশার কথা হলো, দেশে এখন মানসম্পন্ন ওয়েব সিরিজ নির্মিত হচ্ছে। 

টিভি নাটক থেকে এ মাধ্যমের পার্থক্য কতটুকু?

প্রতিটি মাধ্যমের আলাদা আবেদন আছে। টিভি নাটকের সঙ্গে ওয়েব সিরিজেরও আছে অনেক পার্থক্য। ওয়েব সিরিজের নির্মাণ থেকে শুরু করে পোস্টার ডিজাইনসহ সবকিছুই বৈচিত্র্যপূর্ণ। তাছাড়া যে কোনো ওয়েব প্ল্যাটফর্মে দর্শক তার পছন্দের জিনিসগুলো দেখতে পারেন। টিভিতে নাটক দেখার ক্ষেত্রে বিজ্ঞাপনের আধিক্য থাকে, ওয়েব প্ল্যাটফর্মে তা থাকে না। দর্শক ঝামেলা ছাড়াও যে কোনো অনুষ্ঠান উপভোগ করতে পারেন। এ ছাড়া ইদানীং বড় বাজেটে ওয়েব সিরিজ নির্মিত হচ্ছে। যেজন্য তারকা শিল্পীরাও ওয়েব সিরিজে কাজ করতে আগ্রহী হচ্ছেন। 

আসছে ঈদে আপনার নতুন কোনো গান কি প্রকাশ পাবে?

নতুন গান প্রকাশের এখনও কোনো পরিকল্পনা করিনি। যদি কোনো গান প্রকাশ করি, তাহলে সবাইকে জানাব। 

শিল্পীদের জন্য অডিও ইন্ডাস্ট্রি এখন কতটা সুবিধাজনক বলে মনে হচ্ছে? 

গানের প্রকাশনার মাধ্যম বদলে যাওয়ায় অডিওর অবস্থা আগের চেয়ে ভালো। শুরুর দিকে অনলাইনে গান বা ভিডিও প্রকাশের বিষয়টি অনেকের মেনে নিতে কষ্ট হয়েছে। কিন্তু ধীরে ধীরে আমরা এ মাধ্যমে অভ্যস্ত হয়ে পড়ছি। প্রকাশনা প্রতিষ্ঠানের পাশাপাশি শিল্পী ও সুরকাররা গানের স্বত্ব নিজের কাছে রাখার সুযোগ পাচ্ছে। এতে অডিও ইন্ডাস্ট্রির অবস্থা আরও ভালো হবে বলেই আমার ধারণা।

বিষয় : তাহসান খান সাক্ষাৎকার বিনোদন