নতুন সঙ্গীতায়োজনে ডলি সায়ন্তনীর দুই গান

প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

নব্বই দশকের জনপ্রিয় শিল্পী ডলি সায়ন্তনী। সে সময়ে বেশ কিছু মর্ডান ফোক গান গেয়ে আলোড়ন তুলেন এ গাযিকা। তার জনপ্রিয় গানের দুটি হচ্ছে 'বুড়ি হইলাম তোর কারণে' ও 'শ্যাম তুমি লীলা বোঝো'। এই দুটি গানই নতুন ফোক ফিউশনে নিয়ে আসছেন তিনি। 

ডলি সায়ন্তনী জানান, দুই যুগ পর তার গাওয়া 'বুড়ি হইলাম তোর কারণে' গানটি নতুন করে রেকর্ড করেছেন। একইসঙ্গে ভিন্ন ধাঁচের সঙ্গীত আয়োজনে রেকর্ড করেছেন 'শ্যাম তুমি লীলা বোঝো' গানটি। দুটি গানের কথা ও সুর অপরিবর্তিত রেখে মিউজিক কম্পোজিশনে নতুনত্ব তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

বুড়ি হইলাম তোর কারণে' গানের সঙ্গীত আয়োজন করেছেন পার্থ মজুমদার ও এমিল। শ্যাম তুমি লীলা বোঝো গানের সঙ্গীত আয়োজনেও অংশ নিয়েছেন এমিল। তার সঙ্গে যৌথভাবে সঙ্গীত আয়োজন করেছেন ক্লোজআপ ওয়ান তারকা সাব্বির জামান। দুটি গানের মিউজিক ভিডিওর পরিচালনা করেছেন আলী নূর আশিক। সম্প্রতি মিরপুর ডিওএইচএসের স্টার টি ভিশন হাউসে গানের দৃশ্যধারণ শেষ হয়েছে। ভিডিওতে দেখা যাবে ডলি সায়ন্তনী ও তার গানের মিউজিশিয়ানদের।

স্টুডিও বেইজডের ব্যানারে শিগগির এ গান দুটির ভিডিও ডলি সায়ন্তনীর নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে বলেও শিল্পী জানান। পুরোনো গানকে  নতুন করে আবারও ফোক ফিউশন গানের প্রকাশনা নিয়ে ডলি সায়ন্তনী বলেন, 'লোকগানের আবেদন হাজার বছরেও ম্লান হয়নি। কারণ, এর কথায় আছে জীবনবোধ, সৃষ্টির মহিমা আর সুরে আছে প্রকৃতির নির্যাস। যদিও সময়ের সঙ্গে পাল্লা দিতে গিয়ে আমরা সঙ্গীতে নতুন মাত্রা যোগ করার চেষ্টা করে যাচ্ছি, কিন্তু লোকগানের কথা ও সুরে কোনো বিকৃতি ঘটতে দিচ্ছি না। কারণ, এ দুটি বিষয় গানের প্রাণ, যা যুগ যুগ ধরে শ্রোতার মনে অনুরণন তুলে যায়। এ ভাবনা থেকেই শ্রোতার মাঝে সাড়া জাগানো দুটি গান নতুন করে রেকর্ড করা। গান এখন শোনার পাশাপাশি দেখার বিষয় হয়ে উঠেছে, তাই মিউজিক ভিডিও আকারে এই ফোক ফিউশন গান দুটি প্রকাশের সিদ্ধান্ত নেওয়া। আশা করছি, এ আয়োজন দর্শক-শ্রোতার ভালো লাগবে।'