১৯৯৯ সালে কয়েকজন সংগীতপ্রেমী যুবক মিলে গড়ে তোলেন ‘আর্টসেল’ নামে একটি ব্যান্ড। এর পর ২০০২ সালে প্রকাশ হয় তাদের প্রথম একক অ্যালবাম ‘অন্য সময়’।

চার বছর পর ২০০৬ সালে আসে তাদের দ্বিতীয় অ্যালবাম ‘অনিকেত প্রান্তর’। এর পর দীর্ঘ ১৭ বছর পর এলো তাদের তৃতীয় অ্যালবাম ‘অতৃতীয়’। গত ২৩ ফেব্রুয়ারি ‘গান’ অ্যাপে মুক্তি পায় অ্যালবামটি। সেখানে একেকজন শ্রোতা ৩০০ টাকা সাবস্ক্রিপশন ফির বিনিময়ে এর গানগুলো শুনেছেন। এর পর গত ৯ মার্চ জি সিরিজের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়েছে ‘অতৃতীয়’র সব গান। এতে ছয়টি গান রয়েছে। এগুলো হলো– ‘প্রতীতি’, ‘বাক্সবন্দি’, ‘বিপ্রতীপ’, ‘স্মৃতির আয়না’, ‘অসমাপ্ত সান্ত্বনা’ ও ‘অতৃতীয়’।

ইউটিউবে উন্মুক্ত হওয়ার আগে যাঁরা অ্যালবামটি টাকা দিয়ে শুনেছেন, তাঁদের প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়েছে ব্যান্ড ‘আর্টসেল’। তারা বলেছে, “আমাদের অ্যালবামটি বিক্রির জন্য প্রকাশ করা হয়েছিল এবং আপনারা যে বিস্ময়কর সাড়া দেখিয়েছেন, তাতে শুধু আর্টসেলের জন্য নয়; বাংলা ব্যান্ড মিউজিকের ক্ষেত্রেই একটা উদাহরণ হয়ে থাকবে। এটা এমন এক সময়, যখন সবার অভিযোগ– শ্রোতারা টাকা দিয়ে গান শুনতে চায় না; কিন্তু ‘অতৃতীয়’র সাফল্য মিউজিক ইন্ডাস্ট্রির জন্য অনেকটা আশার দরজা খুলে দিচ্ছে। আমরা আপনাদের নিয়ে গর্বিত। এটা আর্টসেলের জয়, বাংলা মিউজিকের জয়।”