আদরক মানে আদা। গারলিক মানে রসুন। রসুন সম্পর্কেই কথা হচ্ছিল। কিন্তু রসুনকে গারলিক না বলে বারবারই বলা হয়, ‘আদরক বা আদা। আদরক বলে গারলিকের তথ্য, বিষয়টি কী আসলেই গুলিয়ে ফেলা, না-কি অর্থ না জানা, এ নিয়ে সমালোনা হচ্ছে পাকিস্তানি এক মন্ত্রীর।

রসুনকে গারলিক না বলে বারবার আদা (আদরক) বলছেন পাকিস্তানি তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী—এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে দেখা গেছে, সংবাদ সম্মেলন করে পেঁয়াজ-রসুনের দাম নিয়ে কথা হচ্ছে।

ভিডিও টুইটারে শেয়ার করেছেন পাকিস্তানি সাংবাদিক নায়লা ইনায়াতও। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘গারলিক মানে আদরক। তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এমন একজন ব্যক্তি, যিনি প্রতিদিন নতুন কিছু শেখেন।’

পাকিস্তানে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ে সংবাদ সম্মেলন করছিলেন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। এসময় তাকে ‘গারলিককে আদা’ বলতে শোনা যায়।

তিনি বলেন, ‘পেঁয়াজ ও রসুনের দাম কমেছে।’ এরপরই তিনি অনেকবার রসুনকে গারলিক না বলে আদা বলে উল্লেখ করেন। তিনি বলেন, আদরকের দাম অনেক কমেছে।’ যেখানে গারলিক বলা দরকার ছিল।

নিজের বক্তব্যের জন্য প্রায়ই সমালোচনার মুখে পড়েন পাকিস্তানি তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তবে এবার শুধু সমালোচনা না, ভিডিওটি দেখে হাসি; মশকরাও করছেন অনেকে।