বার্গার অনেকেরই পছন্দের। একসময় এই খাবারটি শুধুমাত্র ইউরোপ-আমেরিকায় জনপ্রিয় হলেও এখন গোটা বিশ্বে এটি সমাদৃত।

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, একটা বার্গারের ওজন কত হতে পারে?এক কেজি কিংবা দুই কেজি। কিন্তু বিশ্বে এমন এক বার্গার তৈরি করা হয়েছিল যেটার ওজন ২৮৫ কেজি। আর এই বার্গারটি তৈরি করতে সময় লেগেছে মাত্র ১০ মিনিট।

শুনতে অবিশ্বাস্য লাগলেও এত বড় বার্গার তৈরি করেছেন মেক্সিকোর শেফরা।

যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা ইউপিআইয়ের খবরে বলা হয়েছে, মেক্সিকোর মাজাতলানে ইন্টারন্যাশনাল হামবার্গার নামে একটি উৎসবের আয়োজন করা হয়েছিল সম্প্রতি। সেখানে শেফদের একটি দল ২৮৫ কেজি ওজনের এই বার্গার তৈরি করেছিল। বার্গারটি তৈরি করতে তাদের সময় লেগেছিল ১০ মিনিট।

অবশ্য বার্গারটি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়নি। এটি কেটে কেটে এমন সব সংগঠনের কাছে দেওয়া হয়েছে, যারা ক্ষুধার্ত মানুষের মধ্যে খাবার বিলিয়ে দেয়।

 বার্গার উৎসবের আয়োজকেরা জানিয়েছেন, দুই বছর ধরে তাদের ইন্টারন্যাশনাল হামবার্গার উৎসব শুরু হয়েছে । গত বছরে যে বার্গারটি তৈরি করা হয়েছিল, সেটির ওজন ছিল ১৫৬ কেজি। অর্থাৎ এবার যে বার্গারটি তৈরি করা হয়েছে, সেটি প্রায় এর দ্বিগুণ ওজনের।

যুক্তরাষ্ট্রে বার্গার এতটাই জনপ্রিয় যে এই খাবার নিয়ে এ অঞ্চলের দেশে দেশে উৎসবও হয়। মেক্সিকোর উৎসব প্রসঙ্গে ও এত বড় বার্গার তৈরির কারণ উল্লেখ করে আয়োজক দলের সদস্য লুসিয়ানো ইবরার বলেন, যাদের খাবার প্রয়োজন, তাদের মধ্যে বিতরণের লক্ষ্যে এই বার্গার তৈরি করা। এ ছাড়া মাজাতলান শহরের পরিচিতি বাড়াতেও এটা করা হয়েছে।

শেফ দলের একজন হুয়ান ম্যানুয়েল ভারগাস বলেন, তারা এই বার্গার তৈরি করে বেশ খুশি। কারণ, এটি ছিল মেক্সিকোতে তৈরি সবচেয়ে বড় বার্গার। ২০২৩ সালে বার্গার বানিয়ে বিশ্ব রেকর্ড করতে চান তারা।

গিনেস বুকের তথ্য অনুসারে, সবচেয়ে বড় বার্গারটি তৈরি করেছেন জার্মানির শেফরা। ২০১৭ সালে তৈরি ওই বার্গারের ওজন ১ হাজার ১৬৩ কেজি।