সন্তানের সুরক্ষায় সবকিছু করতে পারেন একজন মা। এমনকী নিজের জীবন বিপন্ন করতেও পিছপা হন না। হোক না সেটা মানুষ বা প্রাণি। সম্প্রতি এমনই এক দৃশ্য দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। টুইটারে ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গেছে, পাহাড়ি নদীর স্রোতে ভেসে যাচ্ছে শাবক, ঝাঁপিয়ে পড়ে সন্তানকে বাঁচাচ্ছে মা হাতি।

ঘটনাটি ভারতের উত্তরবঙ্গের নাগরাকাটার অভয়ারণ্যের। ভিডিওটি পোস্ট করেছেন বন কর্মকর্তা প্রবীণ কাসওয়ান। টুইটারে ওই ভিডিওর সঙ্গে ক্যাপশানে তিনি লিখেছেন, 'দেখার মতো একটি ভিডিও। ডুবে যাচ্ছিল বাচ্চা হাতি, মা হাতি সন্তানকে রক্ষা করল। উত্তরবঙ্গের নাগরাকাটার দৃশ্য'।

ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে দেখা গেছে, নাগরকাটার অভয়ারণ্যের পাহাড়ি নদী পার হচ্ছে হাতির একটি দল। তখনই ঘটে বিপত্তি। গোটা দল নদীর অপর পাড়ে উঠে পড়লেও একটি শাবক তীব্র স্রোত ডিঙিয়ে কিছুতেই পাড়ে উঠতে পারছিল না। এই অবস্থায় শাবকটি পানির তোড়ে বেশ খানিকটা ভেসেও যায়। বিষয়টা খেয়াল করে সঙ্গে সঙ্গে মা হাতি নিজের জীবন বিপন্ন করে শাবককে বাঁচাতে পানিতে নেমে যায়। বেশ কিছুক্ষণ চেষ্টার পর শুড় দিয়ে সন্তানকে উদ্ধার করে পাড়ে তুলে প্রাণিটি। এরপর হাতির দলটি গন্তব্যে রওয়ানা দেয়। এরই মধ্যে ভিডিওটি পঞ্চাশ হাজারেরও বেশি বার দেখা হয়েছে। লাইক করেছেন সাতাশ হাজারের বেশি মানুষ।