বিশ্ব সাদা ছড়ি দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার কাজ করে চলেছে। এই ধারা অব্যাহত থাকবে।

শনিবার রাজধানীর মিরপুরের রূপনগরে ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (বার্ডো) প্রধান কার্যালয়ে বার্ডোর উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন। দিনটি উপলক্ষে সাদা ছড়ির গুরুত্ব তুলে ধরে র‌্যালি ও কয়েকটি আলোচনা সভার আয়োজন করা হয়। এবারে সাদাছড়ি দিবসের প্রতিপাদ্য বিষয়, 'ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি'।

প্রথম পর্বের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব মো. আখতারুজ্জামান বলেন, দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য তার মন্ত্রণালয় থেকে যা যা করণীয় করবেন। সভায় আরও বক্তব্য দেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মোশারফ হোসেন মজুমদার, বার্ডো সভাপতি মো. জাহাঙ্গীর আলম। মূল প্রবন্ধ পাঠ করেন মো. শের আলী। আলোচনা সভা শেষে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

বিকেলে দ্বিতীয় পর্বের আলোচনা সভার বিষয়বস্তু ছিল সাদাছড়ি ও আয়বর্ধক কর্মসূচি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ জসিম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ড. নুরুল আলম। জসিম উদ্দিন বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে অনেক কিছু করা হচ্ছে এবং ভবিষ্যতে যা যা করা দরকর তা করব। সভায় বার্ডোর নির্বাহী পরিচালক সাইদুল হক বলেন, অনেক কষ্ট করে বার্ডোকে এখানে দাঁড় করিয়েছি। এই প্রতিষ্ঠানটি সবার।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বার্ডোর উপব্যবস্থাপক ফিরোজা খাতুন। এ সময় বার্ডোর কোষাধ্যক্ষ হোসনে আরা বেগম, উপপরিচালক সেলিম উদ্দিন, শহিদ উল্লাহ, মাকছুদা আক্তার, ব্যবস্থাপক আলম শরীফ, জহিরুল ইসলাম, রুহলি আমিন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র ও ব্যক্তিদের মধ্যে সাদাছড়ি বিতরণ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।