ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

রোকেয়ার জন্মদিনেই হোক টিপ উৎসব

সংস্কৃতি

রোকেয়ার জন্মদিনেই হোক টিপ উৎসব

দাউদ হায়দার

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২ | ১২:০০

'রাজার পাপে রাজ্য নষ্ট'- রামের আমল থেকে বহুল প্রচলিত প্রবাদ। কালে-কালে। বর্তমানেও। চাণক্য বলেছেন, শিবের মতো রাজারও ত্রিনয়ন থাকা জরুরি। দুই নয়নে না দেখলেও কপালের আঁখি সব দেখবে। এই চোখই হবে জাগতিক। ভালো-মন্দ, তস্কর, সাধু কিছুই এড়াবে না। রাজা যখন প্রজার দায় নিয়েছেন; নষ্ট প্রজার কুকর্মও এড়াতে পারেন না।
ঠিক যে, কোনো সৎ রাজা (একালে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী) প্রজাকে কুমন্ত্র, অসৎ পরামর্শ দেন না। আশা করেন, প্রজা সাধু হবেন; বিধি মানবেন। প্রয়োজনে তিনিও প্রজার পরামর্শ চান। একেই বোধ হয় জাতক-এ বলা হয়েছে, 'সমতলে'। রাজা-প্রজার আসন ভূমিতে, একাত্ম, সম্পর্কিত। এখন অবশ্য আকাশ-পাতাল তফাৎ। প্রজার নাগাল ধরাছোঁয়ার বাইরে। রবীন্দ্রনাথের 'রক্তকরবী' মনে পড়ে? নন্দিনীর কথা? বিশু, কাগুলালরা কেবলই নাম্বার তথা সংখ্যায় উল্লেখ। রাজার সান্নিধ্য দূর অস্ত।
একালের রাজা গদিতে একবার আসীন হলে এক হাতে চাঁদ-সূর্য দুই-ই ধারণ করেন, আরেক হাতে দণ্ড। এবং এই দণ্ড লিখিত সংবিধান। সংবিধানের দোহাই দিয়ে ভবতরী পার হওয়ার কসরৎ। তিন বানরের কেচ্ছা। চোখ, কান, মুখ বন্ধ। দেখবে না। শুনবে না। বলবে না। অতঃপর? যা হওয়ার হবে। গোল্লায় যাক ধরণি। আমি বাঁচলে বাপ-দাদার নাম। না বাঁচলে লেংটিরও খোঁজ রাখবে না।
তার মানে, কিছু দেখব না, শুনব না। না দেখা, না শোনা, না বলায় কী ভয়ংকর আশকারা পেয়েছে কেউ কেউ! কোনো প্রশাসন, জ্যান্ত প্রমাণ কপালে টিপ পরায় অধ্যাপিকা লতা সমদ্দারকে যাচ্ছেতাই অপমান। হেনস্তা। করেছে পুলিশ বাহিনীর এক পুলিশ। কোত্থেকে এই স্পর্ধা, সাহস, বুকের পাটা, হিম্মত? গোড়ায় গলদ। বলা হয়, পুলিশ রাষ্ট্রের সেবক। সেবককে যথাযথ ট্রেনিং দেওয়া হয়নি। ভব্যতা, সভ্যতা, আচরণ শেখানো হয়নি। উল্টো অভদ্র করা হয়েছে। অশালীন কথা বলার মুরব্বি বানিয়েছে।
আমাদের বিলাভ্‌ড্‌ বাপজান শেখ মোহাম্মদ হাকিমউদ্দীন অতিশয় বুদ্ধিমান। চতুরও বলা যায়। ব্রিটিশ আমলে জমিদার। পাবনা শহরে চোখ ধাঁধানো দুটি বিশাল বাড়ি। উত্তরোত্তর ট্যাক্স বৃদ্ধি। ঠিক করেন, গ্রামে আস্তানা গাড়বেন। বিরাট বাগান, বিরাট পুকুরসহ বাড়ি। সেই সময় গ্রামের বাড়ি, জমিতে যৎসামান্য ট্যাক্স। দোহারপাড়া থেকে শহর এক ফার্লংও নয়। অনেকটাই শহরের অংশ। কিন্তু শহরের চৌহদ্দিতে নয়। দোহারপাড়া, আরিফপুরের সব রিকশা শহরমুখী। আমাদের লেখাপড়া, স্কুল-কলেজ শহরে। মায় বাজার-সওদাও। হেঁটেই যাতায়াত।
আমাদের আত্মীয়া, পাড়াতুতো বোন রিকশায় শহরে যান, কপালে টিপ। হিজাব ছাড়াই। বিক্রেতা কিংবা পথচারী মোল্লা-হাজিও। টিপ নিয়ে প্রশ্ন করেননি। ভ্রু কোঁচকাননি। মুখ বেঁকিয়ে তাচ্ছিল্য করেননি। কুকথা বলেননি। মনে পড়েছে, এক আত্মীয়ার সঙ্গে শহরে গিয়েছি। তিনি শাড়ি, ব্লাউজ, পেটিকোট কী কী সব কিনবেন। তার মাথায় হিজাব নেই। খোলা চুল পিঠ অবধি। কপালে লাল রঙের বড় টিপ। এক দাড়িঅলা মোল্লা, মাথায় টুপি, বয়স সত্তরের কম নয়, আত্মীয়াকে দেখে বললেন, 'তোমার টিপ চাঁদের চেয়েও সুন্দর।'
এই সৌন্দর্য বঙ্গীয় রমণীর। আদি ঐতিহ্য সংস্কৃতি। হিন্দু-মুসলিম বালাই নেই। বাঙালির বিয়ের সাজ কি হিন্দুর? পোশাক? কোনো নারী কি হিজাব, বোরখা পরে বিয়ে করে? স্বামী কি হিজাব পরা, বোরখা পরা নারীকে দেখে? মুখ দেখে না? না দেখে পছন্দ, বিয়ে? এথনিক কালচার (তথা দেশীয় আদি সংস্কৃতি-ঐতিহ্য ছাড়া কোনো জনগোষ্ঠী আছে পৃথিবীতে?) এথনিক কালচারের সঙ্গে ধর্মের বিরোধ বাধলে সমূহ বিপর্যয়। রাষ্ট্রকর্তারাও জানেন। জেনে চুপ। ধর্মীয় ফতোয়াবাজদের দমন করেন কৌশলে।
মুসলিম দেশ মিসর, মরক্কো, তিউনিসিয়ায় বন্ধুদের বোন বা আত্মীয়ার বিয়েতে দেখেছি, বাংলাদেশের মোল্লাদের ফতোয়ায় রীতিমতন 'অনৈসলামিক' (নন-ইসলাম) ব্যাপার-স্যাপার। তরুণী/যুবতীরা টিপ পরছে। হাতে কাচের চুড়ি। নাকে নাকছাবি।
বোরখা তো নেই-ই, হিজাবও। বিয়ের আসরে উদ্দাম স্ম্ফূর্তি। বেলি ড্যান্স। গানবাজনা। রং ছিটানো। এমনকি উলুধ্বনি। সবই এথনিক কালচার।
বছর কয়েক আগে কায়রো সাহিত্য উৎসবে আমন্ত্রিত। এক যুবতী, বয়স ত্রিশও নয়, অতীব সুকেশী, ঝলমলে চেহারা। দোভাষীর দায় নিয়েছেন। তার কপালে টিপ। বললেন, 'বলিউডের ছবিতে দেখেছি। এখানেও ফ্যাশন। বিউটিফিকেশন। এর সঙ্গে ধর্মের কী সম্পর্ক? নারী নানা ফ্যাশনে সুন্দরী হওয়ার বাসনায় উদ্বেল। পুরুষের পছন্দ। যেমন, ভ্রু প্লাক করি, কাজল এঁকে সৌন্দর্য বৃদ্ধি করি। ভ্রু প্লাক, কাজল পরায় ইসলামে কি নিষেধাজ্ঞা?' দেখলুম, তিনি নন শুধু, আরও কিছু যুবতীর কপালে টিপ। সৌন্দর্যবর্ধন।
'বাংলাদেশেও তরুণী/যুবতী/নারীর ভ্রু প্লাক। ভ্রুতে ঘন কালো কাজল, দারুণ ফ্যাশন। রমরমা ব্যবসা। এর সঙ্গে ধর্ম, ইসলাম নেই। বললেন, ঢাকার এক বিউটি পার্লারের মালিক। তিনিও নারী। আরও কথা, 'প্রথম ছয় মাস ভ্রু চাঁছাচাঁছি করতাম না। ব্যবসা লাটে ওঠার উপক্রম। ঠিক করলাম, ভ্রু প্লাক করব। ভ্রুতে কাজল লাগাব। লাগালাম। প্রতিদিনই বিস্তর তরুণী, যুবতী। আল্লাহর রহমতে ব্যবসা জমজমাট। নানারকম, ছোটবড় টিপও বিক্রি হয়। নারীর সৌন্দর্যে টিপ; ব্যবসায় এটাও দরকার।'
প্রবাদ আছে বাংলাদেশে- বারো মাসে তের পার্বণ। ইদানীং আরও বেশি। ধর্মীয় উৎসব বাদই দিলুম। শহীদদের স্মরণে একুশে ফেব্রুয়ারি উপলক্ষ মাত্র। ফেব্রুয়ারিজুড়ে বইমেলা। এও এক উৎসব। উৎসবের আমেজ। তরুণ-তরুণী/যুবক-যুবতী/প্রেমিক/প্রেমিকা যুগলের জন্য ভ্যালেন্টাইনস ডে। উৎসব।
এত উৎসব! বাদ যাবে কেন টিপ উৎসব? বাংলার মহীয়সী নারী বেগম রোকেয়ার জন্মদিনেই হোক টিপ-পার্বণ। বাংলার এথনিক কালচারের অঙ্গ। টিপ এথনিক কালচার। একদা ঘরে ঘরে নারীকুলে।
প্রস্তাব কি গ্রাহ্য হবে? আশা করি। টিপ উৎসবে ধর্ম নেই।
লতা সমদ্দারকে ধন্যবাদ। নতুন করে নারী সমাজের টনক নড়িয়েছেন। চুপ না থেকে জাগ্রত করেছেন। প্রতিবাদ জানিয়ে। প্রতিবাদী নারীকুল।
দাউদ হায়দার: কবি

আরও পড়ুন

×