ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিকবিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার দুপুর ১ টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে এই ফলাফল প্রকাশ করেন। এবারের পরীক্ষায় পাসের হার ৮ দশমিক ৫৮ শতাংশ। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশই অকৃতকার্য হয়েছে।

এ বছর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭১ হাজার ২৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। যার মধ্যে কৃতকার্য হয়েছেন ৬ হাজার ১১১ জন। ভর্তির যোগ্য বিবেচিত এই ৬ হাজার ১১ জনের মধ্যে শেষ পর্যন্ত ১ হাজার ৩৩৬ জন মেধাক্রম অনুযায়ী ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হতে পারবেন। এই ইউনিটে মোট ১ হাজার ৩৩৬ আসনের মধ্যে বিজ্ঞানে ১০১১, বিজনেস স্টাডিজে ২৯৭ ওমানবিকে ২৮টি আসন রয়েছে।

বিভাগ পরিবর্তনের এই ইউনিটে ১২০ নম্বরের মধ্যে ১০৩ পেয়ে বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন খন্দকার মোশাররফ হোসেন কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলি। মানবিক শাখায় ১০৩ দশমিক ৪৪ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. তানজিদ হাসান আকাশ এবং ৯৩ নম্বর পেয়ে ব্যবসায় শিক্ষা শাখায় প্রথম হয়েছেন মাইলস্টোন কলেজের শিক্ষার্থী আয়শা জাহান সামিয়া।

ফলাফল জানা যাবে যেভাবে

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে ড্যাশবোর্ডে প্রয়োজনীয় তথ্য দিয়ে অথবা রবি, এয়ারটেল, বাংলালিংক ও টেলিটক নম্বর থেকে DU GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

পাস করা শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই, ২০২২ বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ১ হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।