ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের সিন্ডিকেটে সম্পৃক্ত সরকার: গণতন্ত্র মঞ্চ

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের সিন্ডিকেটে সম্পৃক্ত সরকার: গণতন্ত্র মঞ্চ

ছবি-সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩ | ১০:০৬ | আপডেট: ১৮ মার্চ ২০২৩ | ১০:০৬

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের সিন্ডিকেটে সরকার সম্পৃক্ত বলে অভিযোগ করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। শনিবার দুপুরে পল্টন মোড়ে এক প্রতিবাদ সমাবেশে নেতারা এ অভিযোগ করেন।  

আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতি, বিদ্যুৎ-গ্যাসের মূল্য বৃদ্ধি, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে নিরপেক্ষ-নির্দলীয় সরকারের দাবিসহ ১০ দাবিতে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে পারছে না। তাদের কোনো কিছু করার ক্ষমতা নেই। যে সিন্ডিকেট দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে সেই সিন্ডিকেটে 'ভূত' আছে। এই সরকার নিজেই একটা সিন্ডিকেট। 

তিনি বলেন, রোজার মধ্যে বিরাট করে আন্দোলনের কর্মসূচি হয়তো আমরা দেব না। কিন্তু আন্দোলনে ধীরে ধীরে আরও বাতাস দিতে থাকব, চাঙ্গা করতে থাকব। যাতে রোজার পরে আমরা আমাদের পাওনা কড়ায়-গণ্ডায় আদায় করে নিতে পারি- সেই পরিকল্পনা আমরা করছি। আমরা সবার সমর্থন চাই। দেশে-বিদেশে যারা আছেন সবার সমর্থন চাই।

গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন রমজান মাসে গণসংযোগ করার কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, আমরা গণতন্ত্র মঞ্চ থেকে আগামী রমজান মাসে আন্দোলনকে সংগঠিত করার জন্য, বেগবান করার জন্য গণসংযোগ কর্মসূচি, প্রচার-প্রচারণার কর্মসূচি, বৈঠক-কর্মীসভা রাখব। এ ব্যাপারে সুনির্দিষ্ট প্রোগ্রাম গণতন্ত্র মঞ্চ থেকে আমরা গণমাধ্যমকে জানিয়ে দেব।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, শুষ্ক মৌসুমে এমনি তিস্তায় পানি থাকে না। প্রধানমন্ত্রী দুইবার ভারত সফর করলেন তিস্তার পানি আনতে পারেন নাই। উল্টো ফেনী নদীর পানি প্রত্যাহারে উনি চুক্তি স্বাক্ষর করে এসেছেন। এখন শুনেছি ধরলা নদী থেকে ভারত আবার নতুন করে পানি প্রত্যাহার করবে। এরা (সরকার) বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করে আজ আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরিবর্তে তারা ভারতকে তোয়াজ করছে পানির জন্যে। মাঝে মধ্যে দিল্লী-কলকাতাতে শাড়ি পাঠায়, আমের সময় আম পাঠায়, ইলিশ মাছের সময় ইলিশ মাছ পাঠায়। আমি পরিষ্কার করে বলতে চাই, এসব করে বাংলাদেশে পানি আসবে না। এর বিরুদ্ধে সোচ্চার না হলে আমরা আমাদের দেশ, আমাদের জনপদ, আমাদের পানি-সম্পদসহ কোনো কিছুকে রক্ষা করতে পারব না।

বাংলাদেশ গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর বলেন, আওয়ামী লীগের লোকেরা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ তচনচ করেছে। সুপ্রিম কোর্ট আর সুপ্রিম কোর্ট নেই। এটা এখন আওয়ামী লীগের দখলে চলে গেছে। এর বিরুদ্ধে আমাদেরকে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে, এই সরকারের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধে গড়ে তুলতে হবে।

জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে এবং ছাত্রলীগ (রব) সভাপতি তৌফিক উজ-জামান পীরাচা‘র সঞ্চালনায় সমাবেশে গনসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতা সৈয়দ হাসিব উদ্দিন হোসেন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশের পর তারা বিজয় নগর সড়ক পর্যন্ত মিছিল করেন।

আরও পড়ুন

×