ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ট্রাম্পকে হাতকড়া পরতেই হচ্ছে

আন্তর্জাতিক

ট্রাম্পকে হাতকড়া পরতেই হচ্ছে

মেরিনা হাইড

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩ | ১৮:০০

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলস ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সেই অভিশপ্ত নেভাদা গলফ টুর্নামেন্টের পরে চর্চিত তাঁর যৌন সম্পর্ক নিয়ে বলতে গিয়ে একবার বলেছিলেন, ‘আসলে আমি জানি না আমি কেন এটা করেছি।’ তাঁর মতে, ট্রাম্পের সঙ্গে তিনি ‘বিশুদ্ধ’ যৌনতা চর্চা করেছেন। তাই তিনি বলছিলেন, ‘আমার মনে আছে, ওই চর্চার সময় মনে হচ্ছিল আমি যেন তাকে বলি: দয়া করে এর জন্য আমাকে টাকা দেওয়ার চেষ্টা করবেন না।’

বেশ; শুধু ট্রাম্প যদি ওই আনন্দের বিনিময়ে অর্থ প্রদান না করার নীতিতে অটল থাকতেন, তাহলে ঘটনার এক দশক পরে যখন তিনি মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তখন– তাঁর বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ অনুসারে– ড্যানিয়েলসের কাছে বিষয়টি গোপন রাখার জন্য তাঁর আইনজীবীকে দিয়ে তিনি টাকা পাঠাতেন না। তবে ট্রাম্প এমনটা করতেন সম্ভবত ২০০৬ সালে সেই লেক তাহো হোটেল রুমে সৃষ্ট আবেগের উত্তেজনাবশত।

ট্রাম্প এখন তাঁর ব্যবসায়িক রেকর্ড জালিয়াতিসংক্রান্ত আনুমানিক ৩৪টি অভিযোগের মুখোমুখি হচ্ছেন, যেগুলোর সঙ্গে স্টর্মি এবং সাবেক প্লেবয় মডেল কারেন ম্যাকডুগালকে অর্থ প্রদানের একটা সম্পর্ক আছে বলে বিশ্বাস করা হয়। এ প্রসঙ্গে আমরা সাবেক প্রেসিডেন্ট একবার এ বিষয়ে যে মন্তব্য করেছিলেন, তা স্মরণ করতে পারি: যোনিগুলো ‘শক্তিধর ল্যান্ডমাইন... সেখানে সত্যিই কিছু বিপদ রয়েছে।’

লক্ষণীয়, যত রাজনৈতিক ও আর্থিক কেলেঙ্কারি ট্রাম্প তাঁর পদে থাকাকালে এবং তার আগে-পরে জন্ম দিয়েছেন, সেগুলোর কোনোটাই তাঁর কথিত বিশুদ্ধ যৌন সম্পর্ক চর্চার মতো তাঁকে একেবারে উলঙ্গ করে দিতে পারেনি।

তিনি একের পর এক যৌন অপরাধ করে পার পেয়ে যাচ্ছিলেন। এটি বলা খুব কঠিন যে সব অভিযোগ প্রমাণে সরকার অবশ্যই সফল হবে; এমন সম্ভাবনাও কম যে এর জন্য ট্রাম্পকে কারাদণ্ড ভোগ করতে হবে; তবে এটাও ঠিক যে পরিস্থিতিটা ট্রাম্পের পক্ষে নিজেকে নির্দোষ দাবি করার জন্য সহায়ক নয়।

অনেকেই অবশ্য ট্রাম্পকে আবার ভোটে জয়ী দেখতে চান, যদিও এর জন্য তাঁকে আগে  ম্যানহাটানের গ্র্যান্ড জুরির সংখ্যাগরিষ্ঠকে তাঁর পক্ষে পেতে হবে। খবরে বলা হয়েছে, মঙ্গলবার ট্রাম্পের আদালতে আত্মসমর্পণের কথা রয়েছে। একবার হেফাজতে গেলে, ট্রাম্পকে তাঁর মুখের– যাকে তিনি বরাবর মলদ্বারের মতো সংকোচন-প্রসারণ করতে ভালোবাসেন– ছবি তুলতে দিতে হবে; একই সঙ্গে প্রিন্টের জন্য তাঁর ছোট আঙুলগুলোর ছাপও দিতে হবে। এগুলো বিচার প্রক্রিয়ার অংশ হিসেবেই তাঁকে করতে হবে।


কিন্তু এসব ঘটনা ঘটতে এখনও বেশ সময় বাকি আছে। শুক্রবার ফ্লোরিডার বিলাসবহুল রিসোর্ট মার-এ-লাগোর মালিক ট্রাম্প যখন সেখানকার গলফ কোর্স থেকে ডানে-বাঁয়ে না তাকিয়ে বের হয়ে আসেন, তখন তাঁর সঙ্গে ছিলেন একজন তরুণ মহিলা সহকারী– দৃশ্যত যার কাজ হলো বিশেষত কম্পিউটারসজ্জিত একটি গলফ কোর্স চালানো; কম্পিউটারটি সেখানে রাখার কারণে ওই সহকারী গলফ কোর্সেও ট্রাম্পকে তাঁর নিজের সম্পর্কে ইতিবাচক নানা কিছু দেখাতে পারেন। তবে হায়, বৃহস্পতিবারের কঠিন পরিস্থিতিতে তাঁর পক্ষে এ ধরনের কিছু উপভোগ সম্ভব হয়নি।

ট্রাম্প তখন তাঁর ট্রুথ সোশ্যাল নেটওয়ার্কে পোস্ট আপলোড করার বিষয়ে মনোযোগী হন; যেখানে তিনি লিখেন– ‘এসব অপরাধী এবং র‌্যাডিক্যাল বাম দানবরা সবেমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টকে ইন্ডিকেট বা নির্দেশ করেছে (আসলে তিনি লিখতে চেয়েছেন ইনডাই বা অভিযুক্ত করেছে)’; আপনাদের এটা অবশ্যই ভালোভাবে নেওয়া উচিত নয়। ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যাঁকে ফৌজদারি অপরাধ সংঘটনের দায়ে অভিযুক্ত করা হলো; বলা যায় তাঁর ট্রফির আলমারিতে আরেকটি পুরস্কার যুক্ত হলো, যেখানে আছে প্রেসিডেন্ট হিসেবে দু’বার অভিশংসিত হওয়ার একক কীর্তি এবং প্রেসিডেন্ট হয়েও মার্কিন সরকারের বিরুদ্ধে বিদ্রোহকে উসকে দেওয়ার তাঁর অনন্য কীর্তির স্মারকসমূহ। বলা যেতে পারে, তাঁর ক্ষেত্রে তিনিই হলেন গ্রেটেস্ট অব অল টাইম বা সর্বকালের সেরা ব্যক্তি।

আমি মনে করি, এই পর্যায়ে এসে আমি এটা বলতে বাধ্য যে ট্রাম্প সর্বদা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্ক অস্বীকার করেছেন তাঁকে ওই ছয় অঙ্কের অর্থ প্রদানের ঘটনাটি ঘটা সত্ত্বেও। কোনো অভিযোগই তিনি পাত্তা দেননি, কোনো অন্যায় সংঘটনের কথাও কখনও স্বীকার করেননি তিনি। তাঁর কথা শুনলে আপনাকে বিস্মিত হতে হবে এটা ভেবে যে একটা অপরাধ করার পরও তিনি তা চাপা দেওয়ার জন্য কতদূর যেতে পারেন; বিষয়টা যেন এমন, যে অপরাধ তিনি করেননি, তার জন্যও তিনি অর্থ প্রদান করতে রাজি।

ট্রাম্প বরাবরই এমনটা করে এসেছেন, এসবের বিস্তারিত বিবরণ দিলে বোঝা যাবে সেগুলো কতটা ভয়ানক ও লজ্জাজনক এবং আমেরিকান গণতন্ত্রের কফিনে আরেকটি পেরেক ঠোকার সমতুল্য; অবশ্য দুর্ভাগ্যবশত এগুলো একই সঙ্গে কৌতুককরও বটে।

এদিকে, ড্যানিয়েলস নিজেই এক মজার চরিত্র। তিনি একবার শুষ্কভাবে স্মরণ করেছিলেন, ‘তিনি [ট্রাম্প] আমাকে একবার বলেছিলেন যে তাঁর জীবনে আমি এমন একজন ছিলাম, যাকে উপেক্ষা করা অসম্ভব।’ আমি নাকি ‘সুন্দর, স্মার্ট, ঠিক তাঁর মেয়ের মতো’। স্টর্মি বলেছেন যে, ট্রাম্পের সঙ্গে যৌন সম্পর্কের ঠিক আগে তার নাকি বাথরুম থেকে বের হওয়ার অনুভূতি তৈরি হয়েছিল। তার ভাষায়, ‘উফ, এই আমরা যাই।’ এবং এখানে আমরা এখনও যাচ্ছি, এমনকি ১৭ বছর পরেও।

এতদসত্ত্বেও, এবং এমনকি ট্রাম্প অবশেষে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হওয়ার পরও, দুর্ভাগ্যবশত এই ধারণাটি নাড়া দেওয়া কঠিন যে এটি এখনও তাঁর পৃথিবী এবং আমরা কেবল এতে বাস করি। তিনি হয়তো দেয়ালটি নির্মাণ শেষ করতে পারেননি, তবে তিনি অবশ্যই সেই বিপজ্জনক গর্তটি তৈরি করেছেন, যেখানে আমরা সবাই কয়েক বছর আগে পড়েছি এবং স্পষ্টতই যেখান থেকে বের হওয়ার সুযোগ আপাতত নেই। আমরা এখনও সেই আয়নার ঘরে আছি, যেখান থেকে আমরা দেখছি কেন ট্রাম্প তাঁর আদালতে হাজিরা দেওয়ার সময় হাতকড়া পরতে চান এবং ক্যামেরার সামনে এমনভাবে হাঁটতে চান যেন পুরো দৃশ্যটা ভালোভাবে প্রচারিত হয়।

আমরা অভিজ্ঞতা থেকে জানি যে ওপর-নিচ হতে পারে, খারাপ-ভালো হতে পারে এবং আদালত কর্তৃক অভিযুক্ত একজন প্রেসিডেন্টের জন্য ম্যানহাটান পুলিশকে ব্যাপক আয়োজন করতে হবে, পাছে তাঁর ক্ষুব্ধ সমর্থকদের দ্বারা অগণিত অন্যান্য অপরাধ সংঘটিত হয়। যদি বস্তুনিষ্ঠ সত্য পুনরুদ্ধারযোগ্য হয়, তাহলে স্বীকার করতে হবে যে ট্রাম্প অফিস ছেড়ে যাওয়ার সময় আমাদের অবস্থা সম্পর্কে আমরা যতটুকু জানি তার চেয়েও কম জানি কীভাবে আমরা এ পরিস্থিতিতে পড়লাম। যতক্ষণ না আমরা তা জানতে পারছি, ততক্ষণ খুব উল্লেখযোগ্য সংখ্যক লোকের কাছে, ট্রাম্পের লেখা ‘ইন্ডিকেটেড’ শব্দটা ‘ইনডাইটেড’য়ের চেয়েও ‘ভিনডিকেটেড’(প্রমাণিত)-এর কাছকাছি বলে মনে হবে।

মেরিনা হাইড: গার্ডিয়ান কলামিস্ট; দ্য গার্ডিয়ান থেকে ভাষান্তর সাইফুর রহমান তপন

আরও পড়ুন

×