নতুন ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জামালপুর-২ (ইসলামপুর) আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল।

মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান। শপথ নেওয়ার পর ফরিদুল হক পৃথকভাবে গোপনীয়তার শপথও নেন।

করোনাভাইরাসের কারণে শপথ অনুষ্ঠানটি খুব সংক্ষিপ্ত পরিসরে হয়। অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ফরিদুল হক বলেন, তিনি মন্ত্রণালয়ের উন্নতির জন্য কাজ করবেন। প্রধানমন্ত্রী যে উদ্দেশে দায়িত্ব দিয়েছেন, সেই উদ্দেশ্য বাস্তবায়নে দেশ ও জাতির স্বার্থে সৎ ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাবেন।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদসহ উচ্চপদস্থ কয়েক কর্মকর্তা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, টেকনোক্র্যাট কোটায় অর্থাৎ সংসদ সদস্য না হয়েও মন্ত্রিসভায় স্থান পান ৭৪ বছর বয়সী আওয়ামী লীগ নেতা শেখ মোহাম্মদ আবদুল্লাহ। গত ১৩ জুন তার মৃত্যুর পর এ পদ শূন্যই ছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফরিদুল হককে দপ্তর বণ্টন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

ফরিদুল হক খান জামালপুর-২ আসন থেকে এ নিয়ে তৃতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৫৬ সালের ২ জানুয়ারি ইসলামপুর উপজেলার উত্তর সিরাজাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সদস্য আছেন।

দুই দফা রদবদল এবং একজন প্রতিমন্ত্রী মারা যাওয়ার পর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে বর্তমানে ২৫ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন।

মন্তব্য করুন