ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

মাউন্ট এটনার লাভা বিস্ফোরণের অন্যরকম রূপ

মাউন্ট এটনার লাভা বিস্ফোরণের অন্যরকম রূপ

ছবি: রয়টার্স

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩ | ২২:১১ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ | ১৪:১৩

আবারও সক্রিয় হয়ে উঠেছে ইউরোপের সবচেয়ে বড় আগ্নেয়গিরি 'মাউন্ট এটনা'। লাল টকটকে উত্তপ্ত লাভার উদগীরণ রাতের আকাশকে করে তুুলেছে অপূর্ব। ছবিতে দেখা যাক জাগ্রত এটনার কিছু চিত্র। 

বরফ ও আগুনের দ্যোতনা
ইউরোপে শীতকাল প্রায় এসে গেছে। এরইমধ্যে ইউরোপের নানা অংশে তীব্র শৈত্যপ্রবাহ এবং প্রবল তুষারপাত হয়েছে। মাউন্ট এটনার চূড়াও ঢেকে গেছে বরফে। শ্বেতশুভ্র এই বরফের মধ্যে লোহিত লাভার উদ্দাম নৃত্য একদিকে যেমন ভয়ংকর, অন্যদিকে অনেকের কাছেই অপরূপ। 

মাউন্ট এটনা

ভয়াল কিন্তু সুন্দর
ইতালির সিসিলি দ্বীপের ৩ হাজার ৩৩০ মিটার উচ্চতার মাউন্ট এটনা বিশ্বের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি। সম্প্রতি ফের ভয়াল রূপ ধারণ করেছে এই আগ্নেয়গিরি।

দীর্ঘ এলাকাজুড়ে অগ্ন্যুৎপাত
মাউন্ট এটনার আগ্নেয়গিরিটি প্রায় এক দশমিক ছয় বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত। উত্তর থেকে দক্ষিণে এর ব্যাস প্রায় ৩৫ কিলোমিটার। আশেপাশের শহর থেকে আকাশজুড়ে এটনার অগ্ন্যুৎপাত দেখা যায়। 

লাভা দেখতে পর্যটক 
কয়েক বছর ধরে মোটামুটি নিয়মিত বিরতিতেই লাভা উদগীরণ করে চলে মাউন্ট এটনা। রাতের আকাশে দারুণ রূপ দেখা যায় আগ্নেয়গিরির। আর তা দেখতে সিসিলিতে জড়ো হন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা পর্যটকেরা। সিসিলির আয়ের বড় একটি অংশ আসে পর্যটন থেকেই। 

নিরাপদ বাসিন্দারা
সিসিলির প্রায় ২৫ শতাংশ মানুষই মাউন্ট এটনা সংলগ্ন এলাকাতে বাস করেন। তবে প্রায় তিন কিলোমিটার উচ্চতায় এই অগ্ন্যুৎপাত হওয়ায় এখনও আশেপাশের শহরগুলোতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে প্রস্তুতি রয়েছে কাটানিয়াসহ অন্যান্য শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার। 

আরও পড়ুন

×