ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আল-জাজিরার সাংবাদিক সামেরের শেষকৃত্য

আল-জাজিরার সাংবাদিক সামেরের শেষকৃত্য

আজ-জাজিরার সাংবাদিক সামের আবুদাকার মরদেহ অত্যেষ্টিক্রিয়ার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: আল-জাজিরা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২৩ | ১৩:৫০ | আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ | ১৪:০২

মধ্যপ্রাচ্যে কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত অঞ্চলটিতে বিভিন্ন সংঘাতে আল-জাজিরার ১৩ জন সাংবাদিক নিহত হয়েছেন। এ তালিকায় সর্বশেষ নাম সামের আবুদাকা। শুক্রবার দক্ষিণ গাজার খান ইউনিসে ইসরায়েলি হামলায় প্রাণ হারান।

সামের আবুদাকা আল-জাজিরা আরবিতে ক্যামেরাম্যান হিসেবে কর্মরত ছিলেন। শুক্রবার খান ইউনিসের ফারহানা স্কুল থেকে ইসরায়েলি হামলার ভিডিও ধারণ করছিলেন সামের।

ওই সময় আল-জাজিরা আরবির গাজা ব্যুরোর প্রধান ওয়ায়েল দাহদুহ তার সঙ্গে ছিলেন। ইসরায়েলি হামলায় আহত হয়েছেন দাহদুহ। তিনি গত অক্টোবরে ইসরায়েলি হামলায় স্ত্রী-সন্তান হারিয়েছেন।

ইসরায়েলি বোমা হামলা অব্যাহত থাকায় ঘটনার পরপরই উদ্ধারকারীরা আহত সামের কাছে পৌঁছাতে পারেননি। এতে একপর্যায়ে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়।

প্রসঙ্গত, গত ২৬ অক্টোবর দক্ষিণ গাজার নুসেইরাত শরণার্থীশিবিরে ইসরায়েলি বোমা হামলায় নিহত হয়েছিলেন সাংবাদিক ওয়ায়েল দাহদুহর স্ত্রী, এক মেয়ে, এক ছেলে ও এক নাতি। ওই ঘটনার সময়ও তিনি গাজা থেকে যুক্ত ছিলেন ইসরায়েলি বাহিনীর হামলার সরাসরি সংবাদ সম্প্রচারের সঙ্গে। 

দুই মাসের বেশি সময় ধরে গাজায় চলা নির্বিচার হামলায় ১৮ হাজার ৭৮৭ জনের মৃত্যুর হয়েছে। তাদের বেশির ভাগই নারী ও শিশু। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৮ লাখ মানুষ। ইসরায়েলি বাহিনীর হামলা থেকে বিদ্যালয়, হাসপাতাল, শরণার্থীশিবির-কিছুই বাদ যাচ্ছে না।

আরও পড়ুন

×