ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

তুষার-শুভ্র ইউরোপ

তুষার-শুভ্র ইউরোপ

ছবি: ডয়েচে ভেলে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪ | ১৭:২৫

ইউরোপে জেঁকে বসেছে শীত। এক প্রান্ত থেকে আরেক প্রান্ত তুষারে ঢাকা। দেখুন ছবিঘরে-

হিমশীতল এক রাজ্য
মাইনাস তাপমাত্রার কনকনে শীত। সেইসঙ্গে অনবরত তুষারপাত। জার্মানির লোয়ার স্যাক্সনি রাজ্যের এই বিস্তীর্ণ তৃণভূমিতে তুষারপাতের ফলে সাদা এক স্তর জমা হয়েছে। দেখে মনে হয় যেন বরফের পাত দিয়ে ঢেকে দেওয়া ভূমি। অবশ্য শুষ্ক আবহাওয়া এই অঞ্চলের বন্যায় আক্রান্ত এলাকাগুলোর জন্য সুসংবাদই বলা যায়।

ওয়ান্ডারল্যান্ডের চমক
 বরফে ঢাকা শীতের সৌন্দর্য সবচেয়ে বেশি নাকি দেখা যায় সুইজারল্যান্ডে। দেশটির লাউটেরব্রুনেন শহরের একটি স্কি-রিসোর্টের এই দৃশ্য পর্যটনপ্রেমীদের হৃদয় জুড়াবে। শীত যত বাড়ছে এমন সৌন্দর্য দেখতে ততই দেশটিতে ভিড় করছেন পর্যটকেরা। গত শীতে আল্পসে তেমন বরফের দেখা মেলেনি। তবে চলতি বছরের মাইনাস তাপমাত্রার সাথে তুষারপাতে যেন প্রত্যাশিত সুইজারল্যান্ডকেই দেখা যাচ্ছে।

বরফ খুড়ে মাছ ধরা
নর্ডিক দেশ ফিনল্যান্ডে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি পর্যন্ত নেমেছে। তবে মজার বিষয় হলো, হিম হয়ে যাওয়ার মতো এমন শীতেও থেমে নেই বরফ খুড়ে মাছ ধরা। দেশটির লাপল্যান্ডে দেখা গেছে এমনই দৃশ্য। বরফ খুড়ে মাছ ধরার চেষ্টা করছেন কেউ কেউ।

ধোঁয়াচ্ছন্ন সুর্যোদয়
চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে এ বছর এখন পর্যন্ত সর্বনিম্ন মাইনাস ১০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীর মনোমুগ্ধকর দৃশ্যগুলোর মধ্যে অন্যতম হলো সেখানকার সুর্যোদয়। চিমনির ধোঁয়ার ফাঁকে উঁকি মারা সূর্যের সোনালি আলোয় ঝলমল করছে প্রাগের আকাশ।

হাঙ্গেরিতে বরফের আসন
ছবিটি দেখে কী বুঝতে পারছেন? এটি আসলে পর্যটকদের বসার চেয়ার। কিন্তু মাইনাস তাপমাত্রার শীতে হাঙ্গেরির রাজধানীর বালাটোন লেকের সামনের এই চেয়ারটি দেখে মনে হয় যেন এটি বরফ দিয়ে বানানো। বসতে চান?

এমন শীতেও সার্ফিং!
জার্মানির মিউনিখ শহরের ইংলিশ গার্ডেনে সার্ফিংয়ে নেমেছেন একজন। সেখানকার তাপমাত্রা কত জানেন? গত বুধবার শহরের তাপমাত্রা ছিল মাইনাস ২০ ডিগ্রি। এমন শীতে অনেকেই যখন ঘর থেকে বের হতে চান না, তখন তিনি নেমেছেন পুরোদস্তর সার্ফিংয়ে!

কেমন আছে ফ্লেমিঙ্গোরা? 
বরফ শীতল এমন তাপামাত্রা ফ্লেমিঙ্গোদের জন্য ভয়ানক। পিচ্ছিল বরফে পড়ে গিয়ে আহত হতে পারে তারা। বার্লিনের চিড়িয়াখানায় তাই তাদেরকে একটি উষ্ণ ঘরে রাখা হয়েছে।

রাজার জন্য মেনে নাও!
ব্রিটিশ রাজপরিবারের গার্ডদের নাকি হাসতে মানা। দায়িত্ব পালনের সময়ে কথা বলতেও মানা। ভাবুন তো- হাসে না, কথা বলে না এমন গার্ডদের দেখতে বরফের মতো স্থির মনে হয় না? লন্ডনের এখনকার তাপমাত্রাও অবশ্য সেরকম। মানুষের চোখমুখ থেকে হাসি উধাও।

কেমন দেখায় আইফেল টাওয়ার
প্যারিসে সপ্তাহজুড়েই চলছে এমন হিম শীতল তাপমাত্রা। ঐতিহ্য আর সৌন্দর্যের আইফেল টাওয়ার কেমন দেখাচ্ছে এই শীতে? দূর থেকে তোলা টাওয়ারের সামনের এই ছবিটি দেখুন। মনে হয়, আকাশচুম্বী আইফেলকে ছুঁতে পেরোতে হবে বরফের রাজ্য।

স্পেনে রেকর্ড
আটলান্টিকের তীরে অবস্থিত ইউরোপের দেশ স্পেনে ডিসেম্বর মাসে পারদ ৩০ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। ভাবা যায়, শীতকালে ইউরোপের কোনো এক দেশের তাপমাত্রা গ্রীষ্মের অনুভূতি দিচ্ছে? কিন্তু না, শেষ পর্যন্ত ঠান্ডা জেঁকে বসেছে সেখানেও। পরিস্থিতি এখন এমন যে, গত কয়েক সপ্তাহে রাজধানী মাদ্রিদে যে পরিমান তুষারপাত হচ্ছে তা একশ বছরেও দেখা যায়নি।

আরও পড়ুন

×