ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

পাকিস্তানের নিন্দা করে ভারতকে সমর্থন জাপার

পাকিস্তানের নিন্দা করে ভারতকে সমর্থন জাপার

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ০৭:৪৬

কাশ্মির ইস্যুতে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারের বক্তব্যের নিন্দা করে ভারতের অবস্থানকে সমর্থন জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেছেন, কাশ্মির ইস্যু অবশ্যই ভারতের অভ্যন্তরীণ বিষয়। 

বৃহস্পতিবার বিবৃতিতে এ কথা বলেছেন বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

গত মঙ্গলবার 'কাশ্মির সংহতি দিবস' উপলক্ষে ঢাকাস্থ পাকিস্তান দূতাবাসের অনুষ্ঠানে দেশটির হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বলেছেন, 'ভারতের দখলকৃত কাশ্মিরে দেশটির আগ্রাসন কখনোই তাদের অভ্যন্তরীণ বিষয় ছিল না। কাশ্মিরের জনগণকে আত্মনিয়ন্ত্রণের অধিকারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে জাতিসংঘ। যা আন্তর্জাতিক বিরোধ এবং পাকিস্তান সম্পর্কিত।'

হাইকমিশনারের এ বক্তব্যকে সত্যের অপলাপ বলেছেন জিএম কাদের। তিনি বলেছেন, পাকিস্তানের বক্তব্য উপমহাদেশের জন্য উদ্বেগজনক। জম্মু ও কাশ্মির ইস্যু অবশ্যই ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ সমস্যা ভারতকেই সমাধান করতে হবে। জন্মু-কাশ্মিরে শান্তি ফিরিয়ে আনতে ভারত সরকার ইতোমধ্যে অনেক অগ্রসর হয়েছে।

গত আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা লোপ করে ভারত। সেই থেকে ওই অঞ্চল কার্যত অবরুদ্ধ। কাশ্মিরে ইন্টারনেট ও মোবাইল পরিসেবা বিচ্ছিন্ন রয়েছে। লাগাতার কার্ফিউ চলছে। আন্তর্জাতিক সম্প্রদায় ভারতের এ ভূমিকার সমালোচনা করলেও সংসদের বিরোধীদল জাপা একে শান্তি ফিরিয়ে আনার পথে অগ্রগতি হিসেবে বর্ণনা করেছে।

হুসেইন মুহম্মদ এরশাদের জামানায় জাপা কাশ্মিরে ভারতের ভূমিকাকে সমালোচনা করলেও জিএম কাদের খোলাখুলিই সমর্থন জানালেন। তিনি বিবৃতিতে বলেছেন, কাশ্মির প্রশ্নে পাকিস্তানের বক্তব্য উপমহাদেশের নিরাপত্তার প্রশ্নে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। ১৯৭১ সালে হানাদার পাকিস্তানি বাহিনী বাংলাদেশে যেভাবে নির্বিচারে গণহত্যা চালিয়েছিলো, তাদের মুখে কাশ্মিরে গণহত্যার অভিযোগ বেমানান। উপমহাদেশ শান্তির পথে এগিয়ে যাচ্ছে, তাই উস্কানিমূলক বক্তব্য দিয়ে পরিস্থিতি ঘোলাটে না করে পাকিস্তানের উচিত প্রতিবেশীদের সঙ্গে আলোচনার ভিত্তিতে সকল অমিমাংসিত সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা।

আরও পড়ুন

×