রাজনীতি

বিএনপির বিক্ষোভ মিছিল

সোহরাওয়ার্দীতে আগামীকাল জনসভার প্রস্তুতি

প্রকাশ: ১১ মার্চ ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সমকাল প্রতিবেদক

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি এবং দলীয় কর্মসূচিতে বাধার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন ঢাকা মহানগরের থানা পর্যায়ের নেতাকর্মীরা। গতকাল শনিবার এ কর্মসূচি পালনকালে কয়েকটি থানা এলাকায় পুলিশি বাধার মুখে পড়েন বিএনপির নেতাকর্মীরা। কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। একই দাবিতে আগামীকাল সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার প্রস্তুতিও নিয়েছে বিএনপি। যদিও এ জনসভা আয়োজনের বিষয়ে এখনও প্রশাসনের অনুমতি মেলেনি।

সংবাদ সম্মেলন : গতকাল নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এখনও পুলিশের অনুমতি পাওয়া যায়নি। তবে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কোনো বাধার সম্মুখীন না হলে এ জনসভায় মানুষের ঢল নামবে। শেষ পর্যন্ত সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি পাওয়া যাবে বলেও আশা প্রকাশ করেছেন রিজভী।

সংবাদ সম্মেলনে বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব আরও জানান, খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রত্যেক বিভাগীয় শহরেও জনসভার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল খুলনায় বিভাগীয় সম্মেলন হয়েছে। আগামী ১৫ মার্চ চট্টগ্রামে এবং ৩১ মার্চ রাজশাহীতে জনসভার উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যান্য শহরে স্থানীয় নেতারা কেন্দ্রের সঙ্গে সমন্বর করে জনসভায় দিন ও স্থান নির্ধারণ করবেন।

বিক্ষোভ মিছিল : বৃহস্পতিবারের ঘোষণা অনুযায়ী গতকাল ঢাকা মহানগরের থানা পর্যায়ে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল সকালে ডজনখানেক নেতাকর্মীকে সঙ্গে নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করেন রুহুল কবির রিজভীও। কাকরাইল মোড়ে আসার আগেই মিছিলটি আবার কেন্দ্রীয় কার্যালয়ে ফিরে যায়।

বিএনপির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে নগরীর বিভিন্ন এলাকায় মিছিল হয়েছে বলে দাবি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি মীর হোসেন মীরুর নেতৃত্বে কদমতলী এলাকায় মিছিল বের হয়। দোলাইরপাড় থেকে জুরাইন যাওয়ার পথে পুলিশের বাধার মুখে সেটি পণ্ড হয়। নগর দক্ষিণের যুগ্ম সম্পাদক শেখ রবিউল আলম রবির নেতৃত্বে পৃথক একটি মিছিল ধানমণ্ডির ল্যাব এইড হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে সায়েন্সল্যাবে গিয়ে শেষ হয়। একই ইউনিটের আরেক যুগ্ম সম্পাদক এম এ হান্নানের নেতৃত্বে শাহবাগ এলাকায়ও মিছিল হয়েছে। নগর দক্ষিণের সহ-সভাপতি ইউনুস মৃধার নেতৃত্বে খিলগাঁও, হাজী মনির হোসেন চেয়ারম্যানের নেতৃত্বে কামরাঙ্গীর চর, শ্যামপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও নগর কমিটির সাংগঠনিক সম্পাদক তানভীর আহম্মেদ রবিনের নেতৃত্বে শ্যামপুরে পৃথক মিছিল হয়েছে। এ ছাড়া মতিঝিল, চকবাজার, বৃহত্তর সূত্রাপুর, ডেমরা, যাত্রাবাড়ী, কোতোয়ালি ও বংশাল, কলাবাগানেও মিছিল হয়েছে।

ঢাকা মহানগর উত্তরের সহসভাপতি ফেরদৌসী আহমেদ মিষ্টির নেতৃত্বে মিছিল হয়েছে শাহআলী ও মিরপুর থানা এলাকায়। রামপুরা টিভি সেন্টারের সামনে থেকে শুরু হওয়া মিছিল কিছুদূর অগ্রসর হওয়ার আগেই পুলিশি বাধায় পণ্ড হয়েছে। এ সময় হানিফ নামে ওয়ার্ড পর্যায়ের এক নেতাকে গ্রেফতার করা হয় বলেও জানানো হয়েছে বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে। ঢাকা মহানগর সহসভাপতি আতিকুল ইসলাম মতিনের নেতৃত্বে মোহাম্মদপুর, ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক এজিএম সামসুল হকের নেতৃত্বে বাড্ডা এলাকায় বিক্ষোভ মিছিল হয়েছে। এছাড়া উত্তরা পূর্ব থানা, উত্তরা পশ্চিম, উত্তরখান, পল্লবী, বিমানবন্দর, রূপনগর, দক্ষিণখান, শেরেবাংলা নগর, কাফরুলসহ রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল হয়েছে বলে দাবি করা হয়েছে বিএনপির বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...

ড. কামাল নীতিহীন: তোফায়েল

ড. কামাল নীতিহীন: তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...