রাজপথ উত্তপ্ত না হলে গণতন্ত্রের মুক্তি হবে না: খন্দকার মাহবুব

প্রকাশ: ২৭ এপ্রিল ২০১৯      

সমকাল প্রতিবেদক

অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন— ফাইল ছবি

রাজপথ উত্তপ্ত না হলে 'গণতন্ত্রের মুক্তি' হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

শনিবার রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল ১১টা থেকে সোয়া দুই ঘণ্টার অনশন কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে 'গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তি আইনজীবী আন্দোলন' সংগঠনের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

খন্দকার মাহবুব হোসেন বলেন, রাজপথ উত্তপ্ত করতে না পারলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও গণতন্ত্রের মুক্তি হবে না। তাকে মুক্ত করতে হলে আন্দোলনের কোন বিকল্প নাই।

আইনজীবীদের রাজপথে নেমে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'আসুন রাজপথ দখল করুন। রাজপথ উত্তপ্ত না হলে গণতন্ত্রের মুক্তি হবে না। খালেদা জিয়ার মুক্তি হবে না।'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিতদের উদ্দেশ্যে খন্দকার মাহবুব বলেন, 'আপনারা ৬ জন এমপি হলেন কীভাবে? সরকারের করুণা না হলে আপনারা এমপি হতে পারতেন না। আর এখন একের পর এক সংসদে যাচ্ছেন।'

কর্মসূচিতে অংশ নেওয়া বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, দেশে আইনের শাসন নেই। বিচার বিভাগ স্বাধীন হলে খালেদা জিয়া মুক্তি পেতেন। মিথ্যা মামলায় তাকে কারাগারে রেখে নির্যাতন করা হচ্ছে। সুচিকিৎসা দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, বিচারালয়ে ন্যায়বিচার না থাকলে রাজপথে জনগণের আন্দোলনের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে।

আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের সভাপতিত্বে অনশন কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমদ, সংগঠনের মহাসচিব এবিএম রফিকুল হক তালুকদার রাজা, বিকল্প ধারা (একাংশ) মহাসচিব শাহ আহমেদ বাদল, সংগঠনের কো-চেয়ারম্যান আবেদ রাজা, ড. রফিকুল ইসলাম মেহেদী প্রমুখ।

বিষয় : খন্দকার মাহবুব বিএনপি গণতন্ত্র খালেদা জিয়া