আন্দোলনের সাহস মুখে নয়, কাজে দেখাতে হবে: নজরুল

প্রকাশ: ১২ এপ্রিল ২০১৯      

সমকাল প্রতিবেদক

আলোচনা সভায় বক্তব্য দেন নজরুল ইসলাম খান— ফোকাস বাংলা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আন্দোলনের সাহস মুখে নয়, কাজে দেখাতে পারলেই সরকারের পতন ঘটবে।

ঘরের মধ্যে জ্বালাময়ী বক্তব্যকে বাইরে বাস্তবায়নের আহ্বান জানিয়ে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, মুখে যেমন বলেন, কাজেও তেমন দেখান। সেটা না করা পর্যন্ত আন্দোলন-সংগ্রাম জোরদার হবে না।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে জিয়া আদর্শ একাডেমির উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিসা ও মুক্তির দাবিতে আলোচনা সভায় তিনি এসব বলেন।

নজরুল ইসলাম খান বলেন, জনগণের আন্দোলনের মুখে কেউ টিকে থাকতে পারেনি। ফিলিপাইনের ফার্নান্দো মার্কোসের বিরুদ্ধে জনগণ যখন রাস্তায় ট্যাঙ্কের সামনে শুয়ে পড়েছে, তখনই তার পতন হয়েছে। এ রকম সাহস নিয়ে নেতাকর্মীদেরও রাজপথে থাকতে হবে। সেই লড়াইয়ের প্রস্তুতি নিতে হবে।

খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে নেতাকর্মীদের উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলে বিএনপির এই নেতা বলেন, যে কয়েকজন নেতা জোরে বক্তৃতা করেন, সেই কয়েকজন যদি তার সমর্থকদের নিয়ে জনসভা বা প্রতিবাদ সমাবেশে আসেন, তাহলেও অন্তত ১৫-২০ হাজার লোক হওয়ার কথা। কিন্তু তা হয় না। যে গরম বক্তৃতা এখানে দেই, সেই গরম সেদিন থাকে না।

তিনি বলেন, 'খালেদা জিয়াকে মুক্ত করার জন্য যে কোনো আন্দোলন করতে আমরা আগ্রহী। তাকে যদি মুক্ত আলো-বাতাসের মধ্যে আনা না যায়, যদি সঠিক চিকিৎসা না দেওয়া যায়, তাহলে তাকে হারাবো। আর হারালে কার কত দাম সেটা জানা আছে। তাই মুখে যেমন বলেন, বাস্তবেও তা করে দেখান। তাহলেই অনেক শক্তিশালী আন্দোলন গড়ে তোলা যাবে।'

আয়োজক সংগঠনের সভাপতি মো. আজম খানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, তথ্য ও গবেষণাবিষয়ক সহসম্পাদক কাদের গনি চৌধুরী, কেন্দ্রীয় নেতা আবদুল খালেক, জাহাঙ্গীর আলম প্রমুখ।

বিষয় : বিএনপি নজরুল ইসলাম খান খালেদা জিয়া বিএনপির আন্দোলন