ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

জাবি উপচার্যের পদত্যাগ করা উচিত: ফখরুল

জাবি উপচার্যের পদত্যাগ করা উচিত: ফখরুল

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১৩:০২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উন্নয়ন প্রকল্পের অর্থ থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের এক কোটি ৬০ লাখ টাকা দেওয়ার অভিযোগ ওঠায় প্রতিষ্ঠানটির উপাচার্যের পদত্যাগ করা উচিত বা তাকে অব্যাহতি দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক মানববন্ধনে এ মন্তব্য করেন তিনি। কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘুষ চাওয়ার অপরাধে ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকে পদচ্যুত করা হয়েছে। টাকা ভাগাভাগির এই বিষয়টিকে ফেয়ার শেয়ার নাম দিয়েছে ছাত্রলীগ। এই ফেয়ার শেয়ারের মধ্যে আবার এখন ভাইস-চ্যান্সেলরের নাম চলে এসেছে। উনি নাকি ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের এক কোটি ৬০ লাখ টাকা দিয়েছেন। এ ঘটনার পর তার দ্রুত পদত্যাগ করা উচিত, না হয় তাকে অব্যাহতি দেওয়া দরকার।

তিনি আরও বলেন, ছাত্রলীগের দুই নেতাকে বের করে দিয়ে তারা স্বীকার করেছেন যে দুর্নীতি চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চিরকুটে ছাত্র ভর্তি করছেন। কোথায় আছে দুর্নীতিমুক্ত জায়গা? পরীক্ষা, স্বাস্থ্যব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা, বিচারালয় কোথাও যাওয়া যায় না।

আসামের নাগরিক তালিকা এনআরসি ও রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকারের অবস্থানকে নতজানু পররাষ্ট্রনীতি উল্লেখ করে ফখরুল বলেন, এ দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব যদি একবিন্দু ক্ষতিগ্রস্ত হয় তাহলে বাংলার মানুষ কোনোদিন তা মেনে নেবে না।

তিনি বলেন, সরকার গণতন্ত্রকে ধ্বংস করেছে,গণতান্ত্রিক সব প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে, বিচার বিভাগ দলীয়করণ করার চেষ্টা চালাচ্ছে। তারা প্রশাসনকে সম্পূর্ণ দলীয়করণ করে ফেলেছে। ভয়ে কেউ মুখ খুলতে সাহস করছে না। 

ছাত্রদলের কাউন্সিল নিয়ে সরকার নাটক করছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, যারা গণতান্ত্রিকভাবে কাজ করতে চায় তাদের আপনারা কাজ করতে দিতে চান না। তাদের পথকে আপনারা বন্ধ করে দিতে চান।

মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক জয়নুল আবেদীন, বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ।


আরও পড়ুন

×