ঢাবিতে ছাত্রদলের মিছিল

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নতুন কমিটি দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে গেছে জাতীয়তাবাদী ছাত্রদল। রোববার দুপুরে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে সংগঠনটির অন্তত দুইশ' নেতাকর্মী মধুর ক্যান্টিনে যান। সেখানে শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন নতুন নেতারা। এর আগে ঢাবি ক্যাম্পাসে মিছিল করেন তারা।

ছাত্রদল সভাপতি খোকন বলেন, তারা শিক্ষার্থীদের জন্য কাজ করতে চান, সেজন্যই ক্যাম্পাসে এসেছেন। এখন থেকেই তাদের কার্যক্রম শুরু করতে চান।

সাধারণ সম্পাদক শ্যামল অভিযোগ করেন, মধুর ক্যান্টিনে তাদের জন্য পর্যাপ্ত মতপ্রকাশের জায়গা নেই। তারা আসার পর তাদের উদ্দেশ করে নানা ধরনের উস্কানিমূলক স্লোগান দেওয়া হয়েছে। তিনি বলেন, ছাত্রলীগের নেতাদের সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করতে চেয়েছিলেন, কিন্তু তারা সে সৌজন্যবোধও দেখাননি। এটি আসলে ভিন্নমতের প্রতি এক ধরনের বাধা।

ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সমকালকে বলেন, তিনি ছাত্রদলের নেতাদের সঙ্গে করমর্দন করেছেন। উস্কানিমূলক স্লোগানের বিষয়ে তিনি বলেন, এটি ভুয়া কথা, তেমন কিছুই হয়নি। নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে ছাত্রলীগের নেতাকর্মীরা মধুর ক্যান্টিনে গেছেন।

এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিসহ বিভিন্ন অনিয়মের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন ছাত্রদলের নেতাকর্মীরা। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মধুর ক্যান্টিনে গিয়ে মিছিল শেষ হয়। এরপর নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক নেতাকর্মীসহ মধুর ক্যান্টিনে গেলে ছাত্রদলের নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তিসহ নানা স্লোগান দেন। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীদেরও পাল্টা স্লোগান দিতে দেখা যায়। সেখানে ছাত্রলীগের নবনিযুক্ত ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা অবস্থান করছিলেন। পরে ছাত্রদল নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।