১ কোটি গাছের চারা লাগাবে আ'লীগের পরিবেশ উপকমিটি

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিব বর্ষ' উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করবে।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বৃহস্পতিবার সমকালকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে ওই বছর সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তিনি আরও বলেন, বন ও পরিবেশ উপকমিটি এরই মধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে অনেক শোভাযাত্রা ছাড়াও বিভিন্ন উপলক্ষে সারাদেশের স্কুল-কলেজ ও গুরুত্বপূর্ণ স্থানে গাছের চারা রোপণ করেছে। এ ছাড়া সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত চার কোটি মানুষকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে গৃহীত কার্যক্রমে সম্পৃক্ত করা হয়েছে।

বন ও পরিবেশ উপকমিটির সদস্য সচিব দেলোয়ার বলেন, পরিবেশ রক্ষার আন্দোলনে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ সংস্থা বন ও পরিবেশ উপকমিটিকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি দিয়েছে। বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের একটি কমিটিকে এ ধরনের স্বীকৃতিদানের ঘটনা এটাই প্রথম।

এদিকে, উপকমিটির উদ্যোগে আগামী ২৭-২৮ নভেম্বর 'টেকসই উন্নয়নের পরিবেশগত সমাধান : উন্নত বাংলাদেশের দিকে' শীর্ষক দু'দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী হল ও সিরডাপের চামেলী হাউসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।